ফুটবল খেলার মাঠে ঝামেলা নিয়ন্ত্রন করতে গিয়ে মাথা ফাটলো রাবি প্রক্টরের

রাবি প্রতিবেদক | প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২ ০৪:০৬; আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ২৩:২১

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চলমান আন্তঃবিভাগ ফুটবল খেলায় রেফারির সিদ্ধান্তকে কেন্দ্র করে ঝামেলা সৃষ্টি হলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গিয়ে স্টেডিয়ামের মূল ফটকের সাথে ধাক্কা লেগে মাথায় আঘাতপ্রাপ্ত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. আসাবুল হক।

  • বৃহস্পতিবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয় শেখ কামাল স্টেডিয়ামে রসায়ন ও আইন বিভাগের মধ্যকার খেলায় এ ঘটনা ঘটে। এসময় আহত প্রক্টরকে চিকিৎসার জন্য মেডিকেলে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক আঘাতপ্রাপ্ত স্থানে দুটো সেলাই দেয়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, রসায়ন বিভাগ বনাম আইন বিভাগের খেলায় প্রথম পর্যায়ে রসায়ন বিভাগ ১ গোল করে এগিয়ে থাকে। খেলার শেষ সময়ে আইন বিভাগ ১টি গোল করে খেলা ড্র করে। পরবর্তীতে ট্রাইব্রেকার শুরু হলে রসায়ন বিভাগ ২টা গোল দেয় এবং আইন বিভাগ ২টা শট মিস করে। রসায়ন বিভাগের ৩য় শটটি গোলবারে ঢুকে বের হয়ে যায় কিন্ত রিফারির সিদ্ধান্ত মোতাবেক গোল ধরা হয় কিন্তু আইন বিভাগের দাবী গোলবারে ঢুকে নাই এটা নিয়ে আইন বিভাগের সাথে রেফারির বাকবিতন্ডা লাগে। এক পর্যায় আইন বিভাগের শিক্ষার্থীদের সাথে রেফারির মধ্যেকার ঝামেলার সৃষ্টি হয়।

পরবর্তীতে খবর পেয়ে ঘটনা নিয়ন্ত্রণের চেষ্টায় স্টেডিয়ামে যান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক। তিনি দরজা দিয়ে ঢুকতে গেলে পিছন দিক দিয়ে আইন বিভাগের শিক্ষার্থীরা জোরে দরজা ধাক্কা দেয়, ফলে দরজার আঘাতে মাথা ফেটে আহত হন প্রক্টর।

ঘটনার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সহযোগী ড. আরিফুর রহমান বলেন, খেলা শেষ হলে গ্যালারিতে অবস্থানরত আইন বিভাগের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রেফারির কাছে জবাবদিহিতার জন্য স্টেডিয়ামের তালাবদ্ধ মেইন গেট জোরপূর্বক খোলার চেষ্টা করে। স্টেডিয়ামে গেইট দিয়ে শিক্ষার্থীদের প্রবেশের সময় প্রক্টরও প্রবেশ করছিলেন। শিক্ষার্থীরা স্টেডিয়ামের মূল ফটক জোরে টান দেওয়ায় দরজা সাথে মাথা প্রক্টরের মাথা ফেটে যায়। তবে ইচ্ছে করে আইন বিভাগের শিক্ষার্থীরা মাথা আঘাত করেনি বলে জানান তিনি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সভাপতি অধ্যাপক হাসিবুল আলম প্রধান বলেন, প্রক্টরের সাথে যা ঘটেছে, সেটা একটি দুর্ঘটনাবশত ঘটেছে। তবে খেলাধুলা সম্প্রীতি বজায় রাখার একটি মাধ্যমে। যার মাধ্যমে মানুষের মাঝে সম্প্রীতির সৃষ্টি হয়। তাই খেলাধুলা করতে গিয়ে শিক্ষার্থীদের মধ্যে এমন কোন ধরণের অপ্রীতিকর ঘটনা কাম্য নয়। তাই বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকেই সহনশীল আচরণ বজায় রাখতে হবে।

এর আগে, গত ১১ সেপ্টেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিভাগ ফুটবল টুর্নামেন্টে চলাকালে কৃষি অনুষদভুক্ত ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স বিভাগ ও আইবিএ ইনিস্টিউটের মধ্যে মারামারির ঘটনা ঘটে। এ সময় আইবিএ শিক্ষার্থী সিনহা কর্তৃক ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স বিভাগের শিক্ষক অধ্যাপক মোইজুর রহমানকে শারীরিকভাবে লাঞ্ছিত করার অভিযোগ উঠে। এ নিয়ে সেদিনই একটি তদন্ত কমিটি গঠন করা হয়। যা এখন চলমান।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top