রাজশাহীতে হাতের তৈরি পণ্যতে মুগ্ধ সুইডিশ রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৫ মে ২০২৩ ০০:০৭; আপডেট: ২৫ মে ২০২৩ ০০:০৮

সংগ্রহীত

সুইডেনের আর্থিক সহায়তায় প্রতিষ্ঠিত সারদা থানাপাড়ায় হাতে তৈরি পণ্য দেখে মুগ্ধ হলেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত মিস আলেকজান্দ্রা বর্গ ডন লিনডা। মঙ্গলবার সারদা থানাপাড়া থেকে বিদায় বেলায় তিনি এ মুগ্ধতার কথা বলেন। এ সময় তার সঙ্গে ছিলেন দূতাবাসের কাউন্সিলর জ্যাকব ইটাট, ফার্স্ট সেক্রেটারি আনা ভানটেশন, ইন্টার্ন মিস লিনডাভরিন।

সোমবার সন্ধ্যায় রাজশাহীর চারঘাট উপজেলার সারদা থানাপাড়া সোয়ালোজে আসেন বাংলাদেশে নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূত মিস আলেকজান্দ্রা বর্গ ডন লিনডাসহ চার সদস্যের প্রতিনিধি দল। এরপর রাতযাপন করে মঙ্গলবার থানাপাড়া সোয়ালোজের হস্তশিল্পজাত পণ্য উৎপাদন কারখানা ঘুরে দেখন। এ সময় তিনি হাতে তৈরি পণ্য দেখে মুগ্ধ হন। পরে তিনি থানাপাড়া সোয়ালোজের চলমান উন্নয়নশীল কর্মকাণ্ডগুলো ঘুরে দেখেন।

মঙ্গলবার দুপুরের দিকে নির্বাহী পরিচালক রায়হান আলী ও পরিচালক মাহমুদা বেগমের আমন্ত্রণে তিনি চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফকরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহরাব হোসেন ও পৌর মেয়র একরামুল হকসহ সোয়ালোজের স্টাফদের সঙ্গে মতবিনিময় করেন।

সোয়ালোজ সুইডেনের একটি পাখির নাম। সুইডেন ভাষায় একে সুখের পায়রা বলা হয়। প্রচার রয়েছে চরম সংকটকালে সোয়ালোজ উড়ে এসে সুখের পথ দেখায়। সুখের নাগাল পাইয়ে দিয়ে অজানার উদ্দেশ্যে পাড়ি জমায়। বিষয়টি রূপক অর্থে ব্যবহৃত হলেও সারদায় সোয়ালোজ শব্দটি বাস্তবতার স্বাক্ষর রেখেছে। সুইডেন-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে প্রকাশিত বইয়ে ৫০টি উল্লেখযোগ্য কর্মকাণ্ডে উঠে এসেছে সোয়ালোজ সুইডেনের আর্থিক সহায়তায় প্রতিষ্ঠিত এই সংগঠন।

দ্য সোয়ালোজ থানাপাড়া প্রজেক্ট নামে এ সংগঠনের যাত্রা শুরু হয় ১৯৭২ সালে মুক্তিযুদ্ধে ক্ষতিগ্রস্ত পরিবার ও বিধবাদের কর্মসংস্থানর সুযোগ করে দেয়ার মাধ্যমে। স্বামী, ভাই বা সন্তানহারা এরকম ১৭ জন নারীকে হস্তশিল্পে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে পুনর্বাসন কার্যক্রমের আওতায় আনা হয়। বর্তমানে থানাপাড়া সোয়ালোজ ডেভেলপমেন্ট সোসাইটি নামে এই সংস্থায় কর্মসংস্থানের পাশাপাশি প্রাথমিক শিক্ষা প্রকল্প, ডে-কেয়ার প্রকল্প, পারিবারিক সহিংসতা প্রতিরোধ প্রকল্প, কৃষি ও স্বাস্থ্য প্রকল্পের কার্যক্রম চালু রয়েছে। সূত্র ও ছবি: যুগান্তর।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top