10130

04/15/2024 যেখানে বাবা হলেই মেলে এক বছর পর্যন্ত ছুটি

যেখানে বাবা হলেই মেলে এক বছর পর্যন্ত ছুটি

রাজটাইমস ডেস্ক

২১ জুন ২০২২ ০৭:০২

সন্তানের জন্ম শুধু মায়ের জন্যই আনন্দের নয়, বাবার জন্যও তা সমান আনন্দের। তেমনি দুজনের একই রকম মানসিক চাপ যায় এই পুরো সময়টা। সন্তানের জন্ম এবং জন্ম পরবর্তী সময় লালন পালনের জন্য নারীদের জন্য আছে মাতৃত্বকালীন ছুটি।

তবে সেই সংখ্যা খুবই কম। মায়েদের জন্য ৬ মাস থাকলেও বাবাদের জন্য আমাদের দেশে সর্বোচ্চ ১৫দিন। তাও সব জায়গায় না। মায়েদের অফিসে মাতৃত্বকালীন ছুটি থাকলেও অনেক সময়েই বাবারা এ জন্য বিশেষ কোনো ছুটি পান না। সন্তান জন্মের পর অধিকাংশ পিতাই অতিরিক্ত ছুটি থেকে বঞ্চিত হন।

বোস্টন কলেজ সেন্টারের এক গবেষণা থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রে চার সপ্তাহ বা তার বেশি পিতৃত্বকালীন ছুটি নেন মাত্র ১৩ শতাংশ বাবা। অন্যদিকে, গড়পড়তায় অন্য বাবারা কাজে ফিরে আসেন সন্তান জন্মানোর দুই সপ্তাহের মাথায়।

তবে এর ভিন্নতাও আছে। জাপানে পিতৃকালীন ছুটি থাকে ১ বছর পর্যন্ত। এসময় নতুন বাবা ছুটি নিয়ে উপভোগ করতে পারেন তার ছোট্ট সোনামণির বেড়ে ওঠা। চলুন জেনে নেওয়া যাক কোন দেশে বাবারা কতদিন ছুটি পান-

লিথুয়ানিয়া
ইউরোপীয় দেশ লিথুয়ানিয়ায় মাসিক বেতনের ৭৭.৫৮ শতাংশ সহ ৩০ দিনের ছুটি দেওয়া হয় নতুন বাবাকে। তবে শিশুর বয়স ৩৬ মাস পর্যন্ত বিভিন্ন সময় ধাপে ধাপে তিনি আরও ছুটি পাবেন। সেক্ষেত্রে বেতন পাবেন প্রথম বছর পুরোটা এবং বাকি সময় ৭০ শতাংশ।

জাপান
জাপানের অনেক কোম্পানি অভিভাবকীয় ছুটি ধাপে ধাপে দেয়। তবে সেদেশে নিয়ম হচ্ছে এক বছর পর্যন্ত একজন বাবা পিতৃকালীন ছুটি পাবেন। এক্ষেত্রে প্রথম ১৮০ দিন পুরো বেতনই পাবেন। বাকি সময়গুলোতে পাবেন ৫০ শতাংশ। এজন্য জাপানে বেশিরভাগ দম্পতি সন্তান জন্মের পর ভাগ করে ছুটি নেন। এক বছর মায়ের ছুটি হলে পরের বছর ছুটি নেন বাবা। এতে সন্তান লালন পালন হয় আরও সুন্দর।

সুইডেন
সুইডেনে পিতামাতাকে আংশিক বেতনসহ ৪৮০ দিন ছুটি দেওয়া হয়। এসময় মূল বেতনের ৮০ শতাংশ পাবেন একজন বাবা।

এস্তোনিয়া
এস্তোনিয়া আরেকটি পরিবার-বান্ধব ইউরোপীয় দেশ। তারা বাবাদের সম্পূর্ণ বেতনসহ দুই সপ্তাহ ছুটি দেন। তবে বাবা-মা ভাগ করে আরও অতিরিক্ত ৪৩৫ দিন ছুটি নিতে পারবেন।

আইসল্যান্ড
আইসল্যান্ডে নতুন ২০২১ আইন অনুযায়ী সম্মিলিত মাতৃত্ব এবং পিতৃত্বকালীন ছুটির মেয়াদ মোট ১২মাস পর্যন্ত। যা বাবা-মা চাইলে ভাগ করে নিতে পারবেন। প্রথম ছয়মাস মা এই ছুটি নিলে বাবা নিতে পারবেন পরের ছয়মাস। এসময় তারা বেতন পান মূল বেতনের ৮০ শতাংশ।

স্লোভেনিয়া
ইউরোপীয় দেশ স্লোভেনিয়ার পিতারা বিভিন্ন বেতনে ১২ সপ্তাহের পিতৃত্বকালীন ছুটি পান। প্রথম দুই সপ্তাহ কর্মচারীর মজুরির পুরোটা প্রদান করা হয় এবং বাকি ১০ সপ্তাহ পাবেন কিছুটা কম।

কানাডা
কানাডায় পিতৃত্বকালীন ছুটি থাকে পাঁচ সপ্তাহ। এসময় কর্মচারীকে গড় বার্ষিক বেতনের ৫৫ শতাংশ অর্থ একসঙ্গে দেওয়া হয়।

ফ্রান্স
ফ্রান্স সম্প্রতি তাদের পিতৃত্বকালীন ছুটির ভাতা দুই সপ্তাহ থেকে দ্বিগুণ করে চার সপ্তাহ করেছে।

পর্তুগাল
এখানে বাবারা পান ২০ দিনের পিতৃত্বকালীন ছুটি। সেই সঙ্গে অতিরিক্ত আরও পাঁচদিন ঐচ্ছিক ছুটি নিতে পারবেন। এসময় পুরো বেতনই পাবেন কর্মচারী।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]