10201

04/25/2024 শেখ হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফাঁসির দণ্ড পাওয়া বিএনপি নেতা জাকারিয়া পিন্টু গ্রেপ্তার

শেখ হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফাঁসির দণ্ড পাওয়া বিএনপি নেতা জাকারিয়া পিন্টু গ্রেপ্তার

রাজ টাইমস ডেস্ক

২৮ জুন ২০২২ ০৫:২২

২৮ বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার ঘটনায় করা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি পাবনার ঈশ্বরদী উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টুকে গ্রেপ্তার করেছে র‍্যাব। গতকাল রোববার রাতে তাঁকে কক্সবাজারে গ্রেপ্তারের পর আজ সোমবার সকালে পাবনা জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) কার্যালয়ে আনা হয়। এরপর কঠোর পুলিশি পাহারায় দুপুরে আদালতের মাধ্যমে তাঁকে কারাগারে পাঠানো হয়। জাকারিয়া পিন্টুর বাড়ি ঈশ্বরদী উপজেলার পিয়ারাখালীর কাচারীপাড়া মহল্লায়।

জেলা পুলিশ সূত্রে জানা গেছে, ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপসা এক্সপ্রেস ট্রেনে খুলনা থেকে সৈয়দপুরে যাচ্ছিলেন। ট্রেনটি ঈশ্বরদীতে পৌঁছালে একটি জনসভা করার কথা ছিল। এর আগেই জাকারিয়া পিন্টুর নেতৃত্বে শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ট্রেনে গুলি ও বোমাবর্ষণ করা হয়। ঘটনার দিনই ঈশ্বরদী জিআরপি থানায় একটি মামলা হয়। মামলায় ২০১৯ সালের ৩ জুলাই স্পেশাল ট্রাইব্যুনাল আদালত জাকারিয়া পিন্টুসহ ৯ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। এ ছাড়াও কুষ্টিয়ার ভেড়ামারা থানার একটি অস্ত্র মামলায় তাঁকে ১৭ বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম জানান, জাকারিয়া পিন্টুর বিরুদ্ধে মোট ২৪টি মামলা আছে। এর মধ্যে ৮টি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। ২০১৯ সালের ২৩ জুলাই ফাঁসির দণ্ড পাওয়ার আগের দিন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে ভারতে পালিয়ে যান তিনি। এরপর দেশে ফিরে ঢাকাসহ বিভিন্ন জেলায় আত্মগোপনে থাকেন।

মাসুদ আলম প্রথম আলোকে বলেন, কক্সবাজার থেকে গ্রেপ্তারের পর র‍্যাব তাঁকে পুলিশের কাছে হস্তান্তর করে। পরে তাঁকে গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]