10801

05/02/2024 রাজশাহীতে শিশুদের করোনার টিকা, লাগবে জন্ম নিবন্ধন

রাজশাহীতে শিশুদের করোনার টিকা, লাগবে জন্ম নিবন্ধন

রাজটাইমস ডেস্ক

২৩ আগস্ট ২০২২ ০৭:০০

আগামী ২৫ আগস্ট থেকে সারাদেশে শুরু হতে যাচ্ছে শিশুদের করোনা প্রতিরোধ টিকা কার্যক্রম। এদিন পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনার টিকা দেয়া হবে। তবে শিশু শিক্ষার্থীদের টিকা নিতে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন সনদ লাগবে। আপাতত সিটি করপোরেশন, জেলা ও উপজেলায় শিক্ষাপ্রতিষ্ঠানে টিকা দেয়া শুরু হবে। পরিস্থিতি বুঝে পরে তার পরিসর বাড়ানো হতে পারে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ফাইজারের টিকা দেয়া হবে। এজন্য সিটি করপোরেশন, জেলা ও উপজেলা পর্যায়ে সব রকমের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। সিটি করপোরেশনের আওতায় রাজশাহী মহানগরী ও সিভিল সার্জন এবং জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয় থেকে জেলার নয়টি উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করা হচ্ছে। টিকা নিতে সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে। এজন্য লাগবে জন্ম নিবন্ধন সনদ। তবে কোনো শিক্ষার্থীর জন্ম নিবন্ধন করতে জটিলতা থাকলে শিক্ষাপ্রতিষ্ঠানের সরবরাহকৃত তথ্যের ভিত্তিতেও টিকা দেয়া হবে। কিন্তু টিকা সনদ নিতে অবশ্যই জন্ম নিবন্ধনের ডিজিটাল কার্ড প্রদর্শন করতে হবে।

রাজশাহী জেলা সিভিল সার্জন ডা. আবু সাঈদ মোহাম্মদ ফারুক জানান, শিশুদের টিকা কার্যক্রমের প্রস্তুতি প্রায় শেষ। ২৫ আগস্টের আগেই কেন্দ্রীয়ভাবে চূড়ান্ত নির্দেশনা আসবে। এর মধ্যে তথ্য সংগ্রহের কাজও শেষ হয়ে যাবে। আপাতত শিশুদের জন্য ১৫ হাজার টিকা রয়েছে। শিশুদের পাশাপাশি চলমান টিকা কার্যক্রম এ সময়ে স্বাভাবিক থাকবে।

রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম জানান, শিক্ষার্থীদের তথ্য সংগ্রহের কাজ চলমান রয়েছে। সব তথ্য চলে এলে কেন্দ্রে পাঠানো হবে। এরপর নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানে টিকা কার্যক্রম শুরু করা হবে।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার জানান, ইতোমধ্যে দেড় লাখ ডোজ টিকা এসেছে। আগামী ২৫ আগস্ট থেকে প্রথমে রাজশাহী সিটি করপোরেশন এলাকায় টিকাদান কার্যক্রম শুরু হবে। এরপর জেলা শহর ও উপজেলা পর্যায়ে টিকা দেয়া হবে। টিকার সরবরাহের ওপর ভিত্তি করে এই কার্যক্রমকে এগিয়ে নেয়া হবে বলে জানান তিনি।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]