11707

05/21/2024 সোমালিয়ায় জোড়া বিস্ফোরণে নিহত ১০০, আহত ৩০০

সোমালিয়ায় জোড়া বিস্ফোরণে নিহত ১০০, আহত ৩০০

রাজটাইমস ডেস্ক

৩১ অক্টোবর ২০২২ ০৬:২৭

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে শিক্ষা মন্ত্রণালয়ের বাইরে দুটি গাড়িতে রাখা বোমা বিস্ফোরণে অন্তত ১০০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ৩০০ জন।

বার্তাসংস্থা রয়টার্সের খবরে জানা যায়, সোমালিয়ার প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ এ ঘটনায় জঙ্গি সংগঠন ‘আল শাবাব’কে দায়ী করেছেন। তবে তাৎক্ষণিকভাবে কেউ হামলার দায় স্বীকার করেনি।

সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মহামুদ ঘটনাস্থল পরিদর্শনের পর রোববার (৩০ অক্টোবর) সকালে এক বিবৃতিতে বলেছেন, আমাদের জনগণ গণহত্যার শিকার হয়েছে ... মায়ের কোলে সন্তানের লাশ, অনেক বাবা আহত হয়েছে, নিহতদের অনেকে ছাত্র এবং ব্যবসায়ী রয়েছে; যারা তাদের পরিবারের জন্য জীবন সংগ্রাম করছিল।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রথম বিস্ফোরণটি মোগাদিশুতে শিক্ষা মন্ত্রণালয়ের কাছের একটি ব্যস্ত মোড়ে ঘটে। এরপর অ্যাম্বুলেন্স নিয়ে ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য লোকজন জড়ো হলে দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে।

সোমালিয়ার পুলিশের মুখপাত্র সাদিক দুদিশে বলেছেন, শিশু, নারী ও বৃদ্ধসহ বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে দুটি বিস্ফোরণ ঘটানো হয়।

রয়টার্স জানিয়েছে, বিস্ফোরণের ফলে আশেপাশের ভবনের জানালার কাচ ভেঙে গেছে। ভবনের ঠিক বাইরের রাস্তা রক্তে মেখে গেছে।

উল্লেখ্য, ২০১৭ সালে একই স্থানে সোমালিয়ার ইতিহাসে সবচেয়ে বড় বোমা হামলায় ৫০০ জনেরও বেশি মানুষ মারা যায়। সে সময় একটি ট্রাক বোমা বিস্ফোরিত হয়।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]