11968

04/30/2024 ভারতে অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব প্রদান

ভারতে অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব প্রদান

রাজটাইমস ডেস্ক

১০ নভেম্বর ২০২২ ২০:৪২

ভারতের কেন্দ্রীয় সরকার দেশটির ৯ টি রাজ্যকে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের অধিকার দিয়েছে। বুধবার দিল্লিতে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিশ্চিত করেছেন এ তথ্য। খবর ঢাকা পোস্টের ।

এই ৯ রাজ্য হলো গুজরাট, রাজস্থান, ছত্তিশগড়, হরিয়ানা, পঞ্জাব, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, দিল্লি ও মহারাষ্ট্র। বিস্ময়কর ভাবে এই তালিকায় নাম নেই পশ্চিমবঙ্গ ও আসাম রাজ্যের নাম। অথচ ওই দু’টি রাজ্যে বাংলাদেশ থেকে যাওয়া বিপুল সংখ্যক শরণার্থী বসবাস করছেন।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি প্রতিবেদনও প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ভারতের ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন মেনে ২০২১ সালের ১ এপ্রিল থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে যাওয়া মোট ১ হাজার ৪১৪ জনকে নাগরিকত্ব দেওয়া হয়েছে।

যাদেরকে নাগরিকত্ব দেওয়া হয়েছে, তারা হিন্দু, শিখ ও খ্রিস্টান ধর্মাবলম্বী। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি ২০২২ সালেও এই ধারা অব্যাহত রাখা হয়েছে।

১৯৫৫ সালের নাগরিকত্ব আইনে বলা হয়েছে, বাংলাদেশ (তৎকালীন পূর্ব পাকিস্তান), পাকিস্তান ও আফগানিস্তানের মতো মুসলিম প্রধান দেশ থেকে যদি কোনো হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, পার্সি ধর্মাবলম্বী ব্যক্তি বা গোষ্ঠী ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করেন, সেক্ষেত্রে প্রয়োজনীয় শর্তপূরণ সাপেক্ষে তাদেরকে ভারতের নাগরিকত্ব দেওয়া হবে।

#এনএ

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]