12322

06/19/2024 টাকায় ঋণ পাবে অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত বিদেশি সংস্থা

টাকায় ঋণ পাবে অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত বিদেশি সংস্থা

রাজটাইমস ডেস্ক

২৯ নভেম্বর ২০২২ ১৯:৪২

দেশের অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত বিদেশি সংস্থা এবং যৌথ উদ্যোগকে স্থানীয় ব্যাংকিং খাত থেকে টাকায় কার্যকরী মূলধন ঋণ নেওয়ার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। খবর টিবিএসের।

সোমবার (২৮ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, 'অর্থনৈতিক অঞ্চলগুলোর অভ্যন্তরীণ প্রক্রিয়াকরণ এলাকায় পরিচালিত শিল্প উদ্যোগগুলোর বিদেশি মুদ্রায় আয়ের উৎস নেই। ব্যবসার সুবিধার্থে, কেন্দ্রীয় ব্যাংক ২০২০ সালের অক্টোবরে একটি সার্কুলার জারি করে, যাতে তারা রপ্তানি/আমদানি ছাড়াই টাকায় লেনদেন সম্পাদন করতে পারে'।

অর্থাৎ, ঋণ পাওয়ার শর্ত হচ্ছে যেসব কোম্পানির নিজস্ব বৈদেশিক মুদ্রায় আয়ের সুযোগ নেই তারাই বাংলাদেশি টাকায় ঋণ নিতে পারবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, কার্যকরী মূলধনের চাহিদা মেটাতে সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, টাইপ-এ এবং টাইপ-বি শিল্প উদ্যোগগুলো শুধুমাত্র দেশীয় বাজারে তাদের পণ্য বিপণনের জন্য এবং বিদেশি মুদ্রায় আয়ের কোনও উৎস না থাকলে স্থানীয় ব্যাংকিং ব্যবস্থা থেকে টাকায় কার্যকরী মূলধন ঋণ নিতে পারবে।

উল্লেখ শতভাগ বিদেশি মালিকানার প্রতিষ্ঠান টাইপ-এ ক্যাটাগরিভুক্ত, অন্যদিকে, দেশি-বিদেশি যৌথ উদ্যোগ এবং বাংলাদেশি উদ্যোক্তাদের প্রতিষ্ঠিত কোম্পানি হচ্ছে টাইপ-বি ক্যাটাগরি।

 

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]