12326

05/21/2024 আজকের এক্সক্লুসিভ বাংলাদেশ

আজকের এক্সক্লুসিভ বাংলাদেশ

রাজটাইমস ডেস্ক

২৯ নভেম্বর ২০২২ ২০:৪৪

১. জলবায়ু পরিবর্তনে বাস্তুহারা হবে দেশের এক কোটি ৩৩ লাখ মানুষ

বৈশ্বিক এক সমস্যা জলবায়ু পরিবর্তন। এই পরিবর্তনের অন্যতম ভুক্তভোগী বাংলাদেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আশঙ্কা প্রকাশ করেছে জলবায়ুর বিরুপ প্রভাবে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের এক কোটি ৩৩ লাখ মানুষ বাস্তুচ্যুত হতে পারে।

লিঙ্ক

২. নিয়মবহির্ভূত বিনিয়োগের খেসারত দিচ্ছে আইসিবি

অনিয়মতান্ত্রিকভাবে ও ঝুঁকিপূর্ণ অবস্থায় বিনিয়োগের খেসারত দিতে হচ্ছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-কে। বিভিন্ন প্রতিষ্ঠানে আটকে আছে তাদের বিনিয়োগ ও বিনিয়োগের লভ্যাংশ। খবর টিবিএসের।

লিঙ্ক

৩. টাকায় ঋণ পাবে অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত বিদেশি সংস্থা

দেশের অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত বিদেশি সংস্থা এবং যৌথ উদ্যোগকে স্থানীয় ব্যাংকিং খাত থেকে টাকায় কার্যকরী মূলধন ঋণ নেওয়ার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। খবর টিবিএসের।

লিঙ্ক

৪. অর্থনৈতিক প্রতিবেদনগুলোর ব্যাখ্যা চায় সরকার

দেশের সংবাদ মাধ্যমগুলোর প্রকাশিত অর্থনৈতিক প্রতিবেদনগুলো খতিয়ে দেখবে সরকার। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত তথ্যও যাচাই করে দেখা হবে। সেগুলোর যথার্থতা যাচাই করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা পরিষদ। খবর টিবিএসের।

লিঙ্ক

৫. কালো টাকা অর্থনীতির মূল কাঠামোকে হুমকিতে ফেলছে কি?

দেশের অর্থনৈতিক সংকটের পেছনে দায়ী নানা কারণ। এর অন্যতম কারণ কালো টাকার অবাধ প্রবাহ। ব্যাংকি হিসাবে এসব টাকা না থাকলেও বাজারে চলছে এর ব্যবহার। খবর বণিক বার্তার।

লিঙ্ক

৬. সব ফাঁকা হয়ে যাচ্ছে, আমরা কি শুধু চেয়ে চেয়ে দেখবো?

সব ফাঁকা হয়ে যাচ্ছে, আমরা কি শুধু চেয়ে চেয়ে দেখবো? এটা কি হয়? এসব অর্থ কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের বিষয়ে দুর্নীতি দমন কমিশন যা করছে তাতে মনে হয়, আমরা নাটক দেখছি। হাততালি দেয়া ছাড়া আর কী করার আছে, না হয় বসে থাকতে হবে। গতকাল বেসিক ব্যাংকের অর্থপাচারের মামলার আসামি মোহাম্মদ আলীর জামিন প্রশ্নে জারি করা রুল শুনানিকালে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন। খবর মানবজমিনের।

লিঙ্ক

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]