12695

05/15/2024 ১৮৫ রোহিঙ্গাবাহী নৌকা ভিড়ল ইন্দোনেশিয়ায়

১৮৫ রোহিঙ্গাবাহী নৌকা ভিড়ল ইন্দোনেশিয়ায়

রাজটাইমস ডেস্ক

২৮ ডিসেম্বর ২০২২ ১৮:০৬

কয়েক সপ্তাহ সাগরে ভেসে থাকার পর অন্তত ১৮৫ রোহিঙ্গা শরণার্থীবাহী একটি নৌকা ইন্দোনেশিয়ার উত্তরের আচেহ প্রদেশে পৌঁছেছে। মানবাধিকার কর্মী ও পুলিশের বরাতে এই খবর জানিয়েছে বিবিসি।

সোমবার নৌকাটি উজং পি গ্রামে এসে পৌঁছায়। এর আগের দিন অর্থাৎ বড়দিনে আচেহ প্রদেশের অন্য অংশে ৫৭ জন রোহিঙ্গাকে নামতে দেওয়া হয়।
আচেহ পুলিশের মুখপাত্র উইনার্দি বলেছেন, নৌকাটিতে ৮৩ জন প্রাপ্তবয়স্ক পুরুষ, ৭০ নারী ও ৩২ জন শিশু রয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে স্থানীয় এক বাসিন্দার শেয়ার করা ভিডিওতে দেখা যায়, শিশুসহ রোহিঙ্গা আশ্রয়প্রার্থীরা সৈকতে শুয়ে ছিলেন। তাদের দেখতে বেশ দুর্বল ও ক্লান্ত লাগছিল।

রোহিঙ্গাদের সহযোগিতা দিয়ে আসা আরাকান প্রজেক্টের ক্রিস লেয়া বলেছেন, দেড়শতাধিক রোহিঙ্গাবোঝাই যে নৌকাটির খোঁজ মিলছিল না, সেটি ডুবে গেছে বলে আশঙ্কাও করা হচ্ছিল। সোমবার সেই নৌকাই ইন্দোনেশিয়ায় পৌঁছেছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর বলছে, ২০২১ সালের তুলনায় এই বছর সাগরে ঝুঁকি নিয়ে রোহিঙ্গাদের যাত্রা বেড়েছে। তাদের উদ্ধারে সংস্থাটি এই অঞ্চলের সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে সাগরে অন্তত ২০ রোহিঙ্গার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)। দুই মাসে একাধিক নৌকায় কয়েকশ রোহিঙ্গা ইন্দোনেশিয়ায় নামার পর মঙ্গলবার তারা এ কথা বলেছে।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]