12845

05/15/2024 পাকিস্তানে মুরগির কেজি ৬৫০ রুপি

পাকিস্তানে মুরগির কেজি ৬৫০ রুপি

রাজটাইমস ডেস্ক

৫ জানুয়ারী ২০২৩ ১০:২১

পাকিস্তানের কিছু এলাকায় এক কেজি মুরগির মাংসের দাম পৌঁছেছে ৬৫০ রুপিতে।

গতকাল মঙ্গলবার (৩ জানুয়ারি) ব্যবসায়ী ও পোল্ট্রি খামারিরা সতর্ক করে বলেছেন, মুরগির ক্রয়ক্ষমতা মানুষেরা সাধ্যের অতীত হয়ে উঠতে পারে এবং খুব শিগগিরই গরুর মাংসের মতো দামি হতে পারে। খবর ডন।

তাদের আশঙ্কা, মুরগির মাংসের দাম ৮০০ রুপি ছাড়িয়ে যেতে পারে। যা প্রায় গরু, ভেড়া ও ছাগলের মাংসের দামের সমান। তবে রাজধানী ইসলামাবাদে জীবিত ব্রয়লার মুরগি কেজিতে ৩৭০ রুপি বিক্রি হচ্ছে।

এদিকে দ্য পাকিস্তান পোল্ট্রি অ্যাসোসিয়েশন (পিপিএ) ও অল পাকিস্তান সলভেন্ট এক্সট্রাক্টরস অ্যাসোসিয়েশন (এপিএসইএ) আগামীকাল বৃহস্পতিবার (৫ জানুয়ারি) পাঞ্জাবে বিক্ষোভের ডাক দিয়েছে। তাদের দাবি, সরকারকে এই দুই শিল্প ধ্বংসের হাত থেকে রক্ষা করতে হবে।

গত অক্টোবর থেকে পোল্ট্রি পণ্যের দাম বেড়েই যাচ্ছে পাকিস্তানে। কাস্টমস কর্তৃপক্ষ বলছে, যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের জিএমও সয়াবিন আমদানি বন্ধ করে দেয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

জিএমও সয়াবিন পোল্ট্রি ফিডের মূল উপাদান। দেশটিতে এ পণ্যের অনুমোদন নেই। এর ফলে খামারিরা পোল্ট্রি ফিডের চাহিদা মেটাতে পারছে না। মাংসের দাম বাড়ছে। মাত্র তিন মাসে মুরগির ৫০ কেজি ফিডের বস্তার দাম ২ হাজার থেকে ৭ হাজার রুপি দাঁড়িয়েছে। এ পরিস্থিতিতে শিল্প সংশ্লিষ্টরা হ্যাচারি ও ফিড মিলের ভূমিকার সমালোচনা করেছেন।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]