13192

05/26/2024 কবিচত্ত্বর সাহিত্য সম্মাননা পেলেন কবি মাহফুজুর রহমান আখন্দ

কবিচত্ত্বর সাহিত্য সম্মাননা পেলেন কবি মাহফুজুর রহমান আখন্দ

নিজস্ব প্রতিবেদক

১৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৫:২২

‘কবিচত্ত্বর সাহিত্য সম্মাননা, পেলেন তিনজন কবি ও গবেষক। কবিতা ও প্রবন্ধ সাহিত্যে বিশেষ অবদানের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ, গবেষণা সাহিত্যে প্রফেসর ড. মোহা. আবদুর রহমান এবং কবিতায় বিশেষ অবদানের জন্য কবি পারভীন আকতারকে কবিচত্ত্বর সাহিত্য সম্মাননা প্রদান করা হয়।

সম্প্রতি রাজশাহী পরিচয় প্রাঙ্গণ মিলনায়তনে অনুষ্ঠিত কবিচত্ত্বর সাহিত্য পরিষদ আয়োজিত ‘উদ্বোধনী অনুষ্ঠান, গুণিজন সংবর্ধনা এবং সাহিত্য আড্ডা’র দিনব্যাপী অনুষ্ঠানে পুরস্কার তুলে দেন বাংলা লিটারেচার সম্পাদক কবি সায়ীদ আবুবকর, কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন, ছায়া সম্পাদক কবি সোহেল মাহবুব, কবি এরফান আলী এনাফ, কবি ও গবেষক ড. সায়ীদ ওয়াকিল, কবি সরদার মুক্তার আলী প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কবি শেখ তৈমুর আলম। এই জমজমাট আয়োজনের মধ্যদিয়ে কবিচত্ত্বর সাহিত্য পরিষদ নামক সংগঠনটির আনুষ্ঠানিক শুভযাত্রা সূচিত হয়। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন কবি আবদুর রাজ্জাক রিপন।

উল্লেখ্য, প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ আধুনিক বাংলাসাহিত্যের একজন খ্যাতিমান সাহিত্যিক। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর তিনি। পেশাগতভাবে ইতিহাস চর্চা করলেও শিল্পসাহিত্য ও সংস্কৃতি চর্চার নেশা ছাত্রজীবন থেকেই। কবিতা চর্চায় স্বকীয় ভাব-ভাষা নির্মাণে তাঁর পারঙ্গতা লক্ষনীয়। গীতিকবিতা, ছড়া এবং লিমেরিক চর্চাতেও তিনি বেশ সরস। প্রবন্ধ সাহিত্যসহ শিল্প-সাহিত্য সংস্কৃতির বিভিন্ন বিষয়ে তিনি নিয়মিত লিখছেন। সংগঠক হিসেবেও তিনি বেশ কর্মতৎপর। পশ্চিমবঙ্গের সাহিত্য-সংস্কৃতির অঙ্গনেও তিনি সমানভাবে সমাদৃত।

কবিতা বাংলাদেশ এর সাধারণ সম্পাদক, পরিচয় সংস্কৃতি সংসদ এর সভাপতি এবং শব্দকলার সম্পাদক তিনি। জীবন নদীর কাব্য, মনটা অবুঝ পাখি, চৌকো ফুলের ঘ্রাণ, উজান পাখির চোখ প্রভৃতি শিরোনামের ৪টি কবিতার বই এবং ৮টি ছড়াগ্রন্থ ও গবেষণামূলক গ্রন্থসহ প্রকাশিত বই ২৩টি।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]