13488

05/26/2024 রাজশাহীতে রোজার আগেই বাজারে আগুন

রাজশাহীতে রোজার আগেই বাজারে আগুন

রাজটাইমস ডেস্ক

১৮ মার্চ ২০২৩ ০২:১৪

রমজান মাস শুরু হতে বাকি আর এক সপ্তাহ। আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে রোজার মাস। এই রোজার মাসকে সামনে রেখে এক সপ্তাহ আগেই রাজশাহীর বাজারে চোখ রাঙাচ্ছে বেগুন, লেবু, শশা ও কলা। বেড়েছে রোজার পণ্য ছোলার দামও।

আর রোজা আসার মাস খানেক আগেই মাছ-মাংসের বাজার চড়েছে। ডিমের দাম একটু কমে এলেও সরবরাহ কমতে থাকায় সবজির বাজারও বাড়তি। নিত্যপণ্যের বাজার বেশ কয়েক মাস ধরে উচ্চমূল্যে স্থিতিশীল হয়ে আছে। ফলে সাধারণ মানুষের জন্য বাজার নিয়ে স্বস্তির কোনো খবর নেই।

রাজশাহীর বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের চেয়ে কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়ে মান ভেদে প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। আর লেবু বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা হালি। যা গত সপ্তাহে ছিল ২০ থেকে ২৫ টাকা। সপ্তাহের ব্যবধানে শসার দামও কেজিতে বেড়েছে ১০ টাকা। প্রতি কেজি দেশী শসা বিক্রি হচ্ছে ৪০ এবং হাইবিট শসা ৩০ টাকা।

রাজশাহীর বাজারে বরবটি, পটোল, ঢ্যাঁড়স ও করলের দাম প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকার মধ্যে। কাঁচা মরিচের দাম প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকা। টমেটো কেজিতে ১০টা বেড়ে বিক্রি হচ্ছে ৩০ টাকায়। লাউ প্রতিটির দাম পড়ছে ৩০ থেকে ৪০ টাকার মধ্যে। আর প্রতি কেজি শিম বিক্রি হয়েছে ৫০ টাকায়। গাজরের দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫০ টাকায়। এছাড়াও পাকা কলা হালিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়।

অপরদিকে, বাজারে কিছুটা বেড়েছে পেঁয়াজ, আলু ও আদার দাম। পেঁয়াজ কেজিতে ৫ টাকা বেড়ে ৩৫ টাকা, আলু কেজিতে ৩টা বেড়ে ১৮ টাকা, আদা কেজিতে ২০ টাকা বেড়ে ১২০ টাকা এবং রশুন বিক্রি হচ্ছে ১০০ টাকায়।

সাহেব বাজারের সবজি বিক্রেতা লিটন আলী বলেন, রমজানে বেশী ব্যবহৃত টমেটো, শসা, গাজর, লেবু, বগুন ও কাঁচামরিচের দাম বেড়েছে। এ গুলো আরও কিছুটা বাড়তে পারে।

এদিকে বাজারে মাছ-মাংসের দাম বেড়েই চলেছে। প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২৫০ টাকা। সোনালি মুরগি ৩৩০ থেকে বেড়ে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। আর দেশী মুরগি ৫৫০ টাকা। আর রাজশাহীর বাজারে লাল ডিম ৪৪ টাকা এবং সাদা ডিম ৪০ টাকা হালি বিক্রি হচ্ছে।

গরুর মাংসের কেজি এখন ৭০০ টাকা। মাস খানেক আগে ২০ টাকা বাড়ে কেজিতে। আর খাসির মাংসের দাম পড়ছে এক হাজার টাকা কেজি। সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে মাছের দামও। শুক্রবার এক কেজি ওজনের রুই মাছ বিক্রি হয় ২৫০ টাকায়।

বাজারে চাল, ডাল, চিনি ও সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম উচ্চমূল্যে এসে থেমে আছে। শুক্রবার বাজারে মোটা চাল খুচরায় বিক্রি হয়েছে প্রতি কেজি ৫০ থেকে ৫৫ টাকায়। মাঝারি মানের চালের দাম পড়ছে প্রতি কেজি ৬০ থেকে ৬২ টাকা। আর সরু চাল মিনিকেট ও নাজিরশাইল কিনতে হচ্ছে ৭০ থেকে ৮৫ টাকার মধ্যে।

মান ভেদে বাজারে বিভিন্ন ডালের দাম প্রতি কেজি ১০০ থেকে ১৪০ টাকার মধ্যে। ছোলা কেজিতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৯০ টাকায়। খোলা চিনি প্রতি কেজি ১১৫ টাকায় বিক্রি হলেও বাজারে প্যাকেটজাত চিনি নেই বললেই চলে। বোতলজাত সয়াবিনের দাম প্রতি কেজি ১৯০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]