13844

05/19/2024 সুদানে বাংলাদেশ দূতাবাস ও রাষ্ট্রদূতের বাসায় গুলি

সুদানে বাংলাদেশ দূতাবাস ও রাষ্ট্রদূতের বাসায় গুলি

রাজ টাইমস ডেস্ক :

২৬ এপ্রিল ২০২৩ ১৯:১৭

সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনীর (আরএসএফ) মধ্যে লড়াইয়ের শুরুর দিকে গত ১৫ এপ্রিল দেশটির রাজধানী খার্তুমে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদের বাসা আক্রান্ত হয়। রাষ্ট্রদূতের বাসার দেয়াল ও জানালা ভেদ করে ঢুকে পড়ে মেশিনগানের গুলি।

এরপর গত ২২ এপ্রিল সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনীর লড়াইয়ের সময় বাংলাদেশ দূতাবাসের জানালা ও দেয়াল ভেদ করে মেশিনগানের গুলি ঢুকে পড়ে। তবে গোলাগুলির ঘটনায় বাংলাদেশ দূতাবাসের কেউ হতাহত হননি।

সুদানে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ একটি গণমাধ্যমকে জানিয়েছেন, সুদানে দেড় হাজারের মতো বাংলাদেশী রয়েছেন। এর মধ্যে খার্তুমেই প্রায় ১ হাজার ২০০ বাংলাদেশী রয়েছেন। এদের মধ্যে প্রথম দফায় ৫০০ বাংলাদেশীকে এ মাসের শেষে জেদ্দায় নিয়ে যাওয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে। সেজন্য দূতাবাস তাদের নিরাপদ স্থানে পৌঁছে দিতে বাস ভাড়া করার চেষ্টা করছে।

প্রাথমিক অবস্থায় ১০টি বাসে ৫০০ বাংলাদেশীকে পোর্ট সুদান নামে একটি শহরে নিয়ে যাওয়া এবং সেখান থেকে একটি জাহাজ বা ফেরিতে করে নিরাপদে জেদ্দায় পৌঁছানো হবে।

এদিকে, গতকাল বিকেলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে সুদানে যুদ্ধ পরিস্থিতিতে দেশটিতে অবস্থানরত বাংলাদেশী নাগরিকদের নিরাপদে ফিরিয়ে আনার সিদ্ধান্তের কথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

প্রতিমন্ত্রী বলেন, সুদানে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের নিরাপদে অন্য দেশের মাধ্যমে বাংলাদেশে ফিরিয়ে আনার কার্যক্রম শুরুর সিদ্ধান্ত হয়েছে। খার্তুমে বাংলাদেশ দূতাবাস এরই মধ্যে এ বার্তা সেখানে অবস্থানরত বাংলাদেশীদের মধ্যে প্রচার শুরু করেছে।

গত শনিবার (২২ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় সুদানের চলমান যুদ্ধ পরিস্থিতির পরিপ্রেক্ষিতে দেশটিতে সফর থেকে বিরত থাকতে বাংলাদেশী নাগরিকদের পরামর্শ দিয়ে সতর্কতা জারি করেছিল।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]