13989

05/21/2024 চিরতরে চলে গেলেন কবি ও প্রাবন্ধিক সফিউদ্দীন মোল্লা ভাসানী

চিরতরে চলে গেলেন কবি ও প্রাবন্ধিক সফিউদ্দীন মোল্লা ভাসানী

নিজস্ব প্রতিনিধি

৯ মে ২০২৩ ২১:৫৭

পৃথিবীর মায়া ত্যাগ করে চিরতরে বিদায় নিলেন কবি ও প্রাবন্ধিক সফিউদ্দীন মোল্লা ভাসানী (৮৪)। গত ৮ মে সোমবার ২০২৩ সন্ধ্যায় মাগরিবের আজানের সময় নিজবাড়িতে মহান আল্লাহর ডাকে সাড়া দিয়ে ইহধাম ত্যাগ করেন তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মৃত্যুকালে স্ত্রী এবং তিন ছেলে ও একমেয়ে নাতিনাতনীসহ অসংখ্য গুণগ্রাহী রেগে গেলেন।

সফিউদ্দীন মোল্লা ভাসানী নিবেদিত সাহিত্যপ্রেমিক মানুষ। বর্ণাঢ্য জীবনের অধিকারী ভাসানী কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধসহ সাহিত্যের সব শাখাতেই নিষ্ঠার সাথে বিচরণ করেছেন। প্রচারবিমুখ এ সাহিত্যিক গ্রামীণ জনপদের নিভৃত পল্লীতে বসবাস করেও অসীম সাহস এবং আত্মবিশ্বাস নিয়ে নিজেকে মেলে ধরার চেষ্টা করছেন।

রাজশাহী বিভাগের নওগাঁ জেলার পোরশা উপজেলাধীন ঘাটনগর ইউনিয়নের পাহিড়াপুকুর গ্রামের পরিচিতমুখ সফিউদ্দীন মোল্লা ভাসানী। একই উপজেলার বাংধারা গ্রামে ১৩৪৪ বঙ্গাব্দের ১ বৈশাখ, ১৯৩৮ সালের ১৪ এপ্রিল বুধবার নানাবাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। তাঁতিপাড়া প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা শেষে তিলনা হাইস্কুল থেকে ১৯৬৪ সালে মেট্রিকুলেশন পাশ করেন। নওগাঁ এমসি কলেজে অধ্যয়নকালেই তিনি শিল্প-সাহিত্য ও সংস্কৃতিচর্চায় জড়িয়ে পড়েন।

শিক্ষাজীবন শুরুই আগেই বাবা কলিমউদ্দিন মোল্লাকে হারান সফিউদ্দীন মোল্লা ভাসানী। দাদা হাজি দোস্ত মোহাম্মদ মোল্লা, নানা তাজুরুল্লাহ মন্ডল এবং মা সাহেরা বানুর অকৃত্রিম ভালোবাসায় বেড়ে ওঠেন জীবনের স্বপ্নতৈরিতে।

১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধ, মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর রাজনৈতিক দর্শন এবং ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ তাঁকে ছন্নছাড়া জীবনের দিকে এগিয়ে নেয়। তিনি ভারতের দোরগঞ্জ শরণার্থী শিবিরে শহীদ মেজর নজমুল হকের নেতৃত্বে কাজ করেন মুক্তস্বাধীন বাংলাদেশ গড়ার স্বপ্নে। স্বাধীনতা উত্তর তিনি মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর আদর্শে আরো সক্রিয় হয়ে ওঠেন এবং ১৯৭৩ ও ১৯৭৯ সালের জাতীয় সংসদ নির্বাচনেও অংশগ্রহণ করেন।

আশির দশকের পরে সমাজসেবার পাশাপশি লেখকসত্ত্বাকে পুরোপুরিভাবে জাগিয়ে তোলেন সফিউদ্দীন মোল্লা ভাসানী। শিল্প-সাহিত্য চর্চাকে জীবনের ব্রত হিসেবে বেছে নেন। বর্ণিল জীবনের চুরাশিটি বসন্তে তিনি স্বপ্ন দেখেছেন সুখময় বাংলাদেশ, সুন্দর পৃথিবীর।

প্রতিভার স্বীকৃতি স্বরূপ তিনি রাজশাহী ছড়াসংসদ পুরস্কার, প্রত্যাশা লেখক সংসদ পুরস্কার রাজশাহী, মুক্তিযোদ্ধা কামাল খাঁ স্মৃতি পুরস্কার, পরিচয় ভাষা সম্মাননা ২০১৯সহ বিভিন্ন পুরস্কারে সম্মানিত হয়েছেন। পরিলেখ প্রকাশনী রাজশাহী থেকে সফিউদ্দীন মোল্লা ভাসানী রচনাসমগ্র ১ ও ২ খন্ড প্রকাশিত হয়েছে।

এ মহান ব্যক্তির ইন্তেকালে শোক জানিয়েছেন কবিতা বাংলাদেশের সভাপতি কবি আল মুজাহিদী, সাধারণ সম্পাদক কবি মাহফুজুর রহমান আখন্দ, পরিচয় সংস্কৃতি সংসদের প্রধান উপদেষ্টা কথাশিল্পী ডা. নাজিব ওয়াদুদ, পরিচয়ের সভাপতি ড. মাহফুজুর রহমান আখন্দ ও সাধারণ সম্পাদক ড. সায়ীদ ওয়াকিল।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]