14083

05/02/2024 ২০২৬ বিশ্বকাপের লোগো তৈরি এক মিনিটেই!

২০২৬ বিশ্বকাপের লোগো তৈরি এক মিনিটেই!

রাজ টাইমস ডেস্ক :

১৯ মে ২০২৩ ০৩:০৯

২০২৬ ফুটবল বিশ্বকাপের আয়োজক তিন দেশ- যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। ফুটবল মহাযজ্ঞের সামনের আসর শুরু হতে এখনও অনেক দেরি। তবে বিশ্বকাপ ঘিরে আলোচনা শুরু হয়ে গেছে। যদিও সেটা নেতিবাচক খবরে! ২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন করা হয়েছে। এই লোগো নিয়েই তোলপাড় গোটা ফুটবল বিশ্বে।

বিশ্বকাপের লোগো সাধারণত বানানো হয় আয়োজক দেশের ইতিহাস-ঐতিহ্যের ছাপ রেখে। সামনের বিশ্বকাপের আয়োজক তিন দেশ হলেও সেখানেও ইতিহাস-ঐতিহ্যের ছাপ থাকার প্রয়োজন ছিল। কিন্তু ২০২৬ সালের প্রতিযোগিতাটির লোগো এতটা সাধারণভাবে বানানো হয়েছে যে, অনেক ফুটবলপ্রেমী বিশ্বাসই করতে পারছেন না।

লোগের দিকে তাকানো যাক। এখানে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর ঐতিহ্য তো দূরে থাক, একেবারে ‘সিম্পল’ একটি লোগো বানানো হয়েছে। বিশ্বকাপ ট্রফির ব্যাকগ্রাউন্ডে স্রেফ ‘২’ ও্ ‘৬’ লেখা। মানে বিশ্বকাপের বছর ‘২৬’ দেওয়া হয়েছে ব্যাকগ্রাউন্ডে।

এত ‘সিম্পল’ লোগো বানানোয় ফিফার কঠোর সমালোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। একজন তো এক মিনিটের মধ্যে এই লোগো বানিয়ে দেখিয়ে দিয়েছেন কতটা ‘ফাঁকি’ দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা।

টুইটারে একজন লিখেছেন, ‘শুধু এটাই? কাপের সঙ্গে শুধু ২৬ লেখা? কী ব্যর্থতা।’ আরেকজনের টুইট, ‘আমার জীবনের সবচেয়ে বাজে লোগো দেখলাম।’ একজন তো গ্রাফিক্স ডিজাইনারকে ধুয়ে দিয়েছেন, ‘আমি আমার ফোনে মাত্র ২ মিনিটে এই লোগো বানিয়ে দিতে পারব।’

এক ফুটবলভক্ত তো এক মিনিটের মধ্যেই লোগো বানিয়ে দেখিয়েছেন। সেই ভিডিও পোস্ট করে লিখেছেন, ‘কীভাবে ২০২৬ বিশ্বকাপের লোগো ৬০ সেকেন্ডের নিচে বানানো যায়।’ আরেকজন এই আলোচনায় যোগ দিয়ে লিখেছেন, ‘ব্যস এটুকুই? ২৬ লেখার ওপর পিএনজি ইমেজের একটা বিশ্বকাপ ট্রফি।’

২০২৬ বিশ্বকাপ নিয়ে আলোচনা এমনিতেই বেশি। কারণ আগের সব বিশ্বকাপে ছাড়িয়ে যাওয়ার অপেক্ষায় যুক্তরাষ্ট্র-কানাডা-মেক্সিকোর প্রতিযোগিতাটি। আয়োজক দেশের সংখ্যা যেমন বেশি, তেমনি দলও বেড়েছে। সামনের ফুটবল মহাযজ্ঞ হবে ৪৮ দলের। অথচ বিশাল আয়োজনের লোগো কিনা এতটা ‘সিম্পল’!

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]