142

06/21/2024 কীভাবে হতে যাচ্ছে এবারের হজ্জ?

কীভাবে হতে যাচ্ছে এবারের হজ্জ?

আন্তর্জাতিক ডেস্ক

৬ জুলাই ২০২০ ২২:১৫

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনার কারণে অল্প সংখ্যক ব্যক্তি নিয়ে হতে যাচ্ছে এবারের হজ্জ। কেবলমাত্র সৌদি আরবে অবস্থানরত ব্যক্তিরা হজ্জ করতে পারবেন। আর হাজ্বীর সংখ্যা কোন ভাবেই এক হাজারের বেশী নয়। খবর আল-জাজিরার।

সোমবার সৌদি আরবের হজ্জ মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে। সম্ভাব্য ২৮ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হতে যাওয়া এবারের হজ্জে সৌদি আরবের বাইরের কেউ অংশগ্রহণের সুযোগ পাবে না।

এই ঘোষণার পাশাপাশি বেশ কিছু নির্দেশনাও এসেছে মন্ত্রণালয় থেকে। ৬৫ বছর বা তার উর্দ্ধ বয়সী কেউ হজ্জ করতে পারবেন না। সাথে জটিল রোগে আক্রান্ত কারও সুযোগ হবে না হজ্জ আদায়ের। প্রত্যেক হাজ্বীকে মক্কাই প্রবেশের পূর্বে করোনা পরীক্ষা করা হবে এবং হজ্জ শেষে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এছাড়া সর্বাবস্থায় মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। কোনভাবেই কাবা ঘর স্পর্শ করা বা চুমু খাওয়া যাবে না। তাওয়াফ ও নামাযের সময় শারীরিক দূড়ত্ব কমপক্ষে দেড় মিটার নিশ্চিত করতে হবে। মিনা, মুযদালিফা ও আরাফার ময়দানেও একই নির্দেশনা মেনে চলতে হবে।

উল্লেখ্য, প্রতি বছর বিভিন্ন দেশের ও অঞ্চলের প্রায় ২৫-৩০ ব্যক্তি হজ্জ করেন। কিন্তু করোনা পরিস্থির জন্য এবছর সকল কার্যক্রম সীমিত করা হয়েছে।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]