14210

05/05/2024 শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হলেন মোঃ ওমর ফারুক

শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হলেন মোঃ ওমর ফারুক

নিজস্ব প্রতিবেদক

৩০ মে ২০২৩ ১৬:৩৪

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩ এর রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হলেন প্রধান নির্বাচিত হলেন রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট এর অধ্যক্ষ মোঃ ওমর ফারুক। এর আগে জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩ এ জেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান (কারিগরি) প্রধান নির্বাচিত হন।  

ইতোপূর্বে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট অধ্যক্ষ মোঃ ওমর ফারুক এর নেতৃত্বে ২০১৫ সালে কারিগরি শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা মন্ত্রনালয়ের প্রবর্তিত সরকারী পলিটেকনিক ইনস্টিটিউট সমুহের মধ্যে রাজশাহী সরকারি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট সারা দেশের মধ্যে ২য় স্থান অধিকার অর্জন করে।

গত রোববার ২৮ মে ‘জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩’ এর বিভাগীয় কমিটির সদস্য সচিব ও পরিচালক , মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী প্রফেসর মোঃ আব্দুর খালেক সরকার স্বাক্ষরিত ফলাফলে দেখা যায়, রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (কারিগরি) নির্বাচিত হয়েছেন অধ্যক্ষ মোঃ ওমর ফারুক। একই সাথে রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান (কারিগরি) নির্বাচিত হয়েছে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট ও শ্রেষ্ঠ শিক্ষার্থী (কারিগরি) শুক্লা রানী ঘোষ ।

রাজশাহী বিভাগের অন্যান্য শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে যথাক্রমে শ্রেষ্ঠ স্কুল বিয়াম মডেল স্কুল ও কলেজ-বগুড়া, শ্রেষ্ঠ মাদ্রাসার মধ্যে মদিনাতুল উলুম কামিল মাদ্রাসা-রাজশাহী, শ্রেষ্ঠ কলেজ এর মধ্যে রাজশাহী কলেজ।এছাড়া শ্রেষ্ঠ জেলা শিক্ষা অফিসার এর মধ্যে মোহাঃ নাসির উদ্দিন, জেলা শিক্ষা অফিসার- রাজশাহী। ।

উল্লেখ্য নির্বাচিত এ সকল প্রতিষ্ঠান প্রধান ও প্রতিষ্ঠান ইতোপূর্বে নিজ নিজ উপজেলা ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ নির্বাচিত হয়ে বিভাগ পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেন। আগামী ০৫ - ০৬ জুন ২০২৩ তারিখ ঢাকায় জাতীয় পর্যায়ের নির্বাচন অনুষ্ঠিত হইবে।

পুরুষ্কার রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট অধ্যক্ষ মোঃ ওমর ফারুক।

অধ্যক্ষ মোঃ ওমর ফারুক
জনাব মোঃ ওমর ফারুক ১৯৭৩ সালে এপ্রিল মাসে রাজবাড়ী জেলার পাংশা উপজেলার বাহাদুরপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি মরহুম আলহাজ্ব মাহতাব উদ্দিন মল্লিক এর প্রথম সন্তান। শিক্ষা জীবনে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৬ সালে কৃতিত্বের সাথে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এরপর শিক্ষা জীবন শেষে ঢাকার লালমাটিয়া হাউজিং সোসাইটি কলেজ ও মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজে অধ্যাপনা করেন।

পরবর্তীতে জনাব মোঃ ওমর ফারুক রাজশাহী সরকারি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে যোগদান করেন। এরপর থেকে কারিগরি, দক্ষতামূলক শিক্ষা ও প্রশিক্ষণ এর ক্ষেত্রে প্রচার, প্রসার ও গুণগত মান বৃদ্ধিতে নিরলস ভাবে কাজ করে করে চলেছেন। কারিগরি শিক্ষার মান উন্নয়নে বিশেষ অবদান রাখার জন্য তিনি সরকারের পক্ষ থেকে বিশেষ দ্বায়িত্বপ্রাপ্ত হন এবং রাজশাহী ও এর আশেপাশে বিভিন্ন জেলার কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনসহ প্রতিষ্ঠান স্থাপন ও শিক্ষার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছেন।

তিনি ২০১৫ সালে তিনি বাংলাদেশ সরকারের তরফ থেকে সিঙ্গাপুর সফর করেন। এসময় তিনি সিঙ্গাপুরের কারিগরি শিক্ষার মান পর্যবেক্ষন করে দেশের কারিগরি শিক্ষার মান উন্নয়নের জন্য সংশ্লিষ্টদের সাথে মতবিনিময় করেন। পরে দেশে ফিরে কারিগরি শিক্ষার মান উন্নয়নে নিরলস ভাবে কাজ করে চলেছেন।  ব্যক্তি জীবনে জনাব মোঃ ওমর ফারুক দুই কন্যা সন্তানের জনক এবং তার সহধর্মীনি রাজশাহী সরকারি কলেজিয়েট স্কুলে ইংরেজি বিষয়ে সিনিয়র শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]