14911

05/20/2024 রাজশাহীতে সমাবেশের অনুমতি না দেয়ায় জামায়াতের সংবাদ সম্মেলন

রাজশাহীতে সমাবেশের অনুমতি না দেয়ায় জামায়াতের সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিনিধি:

২৮ জুলাই ২০২৩ ০১:৩৮

শুক্রবার রাজশাহীতে সমাবেশ আয়োজনের জন্য পুলিশের কাছে অনুমতির আবেদন করেছিল বাংলাদেশ জামায়াতে ইসলামী রাজশাহী মহানগরী। কিন্তু এই অনুমতি প্রদান করা হয়নি।

এর প্রতিবাদে এবং বিষয়টি জনগণকে অবহিত করার লক্ষ্যে জামায়াতের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার বিকেলে রাজশাহীর একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত এই সাংবাদিক সম্মেলনে প্রধান অতিথি ছিলেন জামায়াতের রাজশাহী মহানগরীর নায়েবে আমীর এডভোকেট আবু মোহাম্মদ সেলিম।

লিখিত বক্তব্য উপস্থাপন করেন মহানগরী সেক্রেটারি ইমাজউদ্দিন মন্ডল। উপস্থিত ছিলেন সহকারি সেক্রেটারি অধ্যক্ষ মাহবুবুল আহসান বুলবুল, প্রচার সেক্রেটারি অধ্যাপক সারওয়ার জাহান প্রিন্স, যুব সম্পাদক জসিম উদ্দিন সরকার প্রমুখ।

এতে বলা হয়, বাংলাদেশ জামায়াত ইসলামীর কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচী অনুযায়ী ২৮ জুলাই সারাদেশে ন্যায় রাজশাহী মহানগরীতে শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল ও সমাবেশে করার কথা ছিল। কিন্তু দলটিকে সমাবেশ করার অনুমতি দেয়নি রাজশাহী মেট্রোপলিটন পুলিশ। ইমাজ উদ্দিন মণ্ডল বলেন, দেশের যে কোনো ক্রান্তিকালে সংকটে উত্তরণ ও সমাধানে জামায়াত সবসময় সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে কাজ করছে।

বর্তমানে জামায়াত দেশের গণতন্ত্র পুনরুদ্ধার, মানুষের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠার জন্য শান্তিপূর্ণ কর্মসূচি নিয়ে রাজপথে আন্দোলন করছে। তারই ধারাবাহিকতায় ২৮ জুলাই কেন্দ্রীয় সংগঠন ঘোষিত কর্মসূচী “কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠা, আমীরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ নেতৃবৃন্দের মুক্তি ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণের দাবিতে রাজশাহী মহানগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশের অনুমতি চেয়ে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বরাবর গত ২৫ জুলাই একটি লিখিত আবেদন প্রেরণ করা হয়।

কিন্তু ২৬ জুলাই আরএমপির বিশেষ শাখার একজন পদস্থ কর্মকর্তা মোবাইল ফোনে জানান আমাদের বিক্ষোভ মিছিল ও সমাবেশের অনুমতির আবেদনটি নাকচ করা হয়েছে এবং বিক্ষোভ মিছিল করতে দেয়া হবে না বলে জানা গেছে। বিষয়টি অত্যন্ত দুঃখজনক। কারণ শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসা ও ভিন্নমতের কারণে আমাদের বিক্ষোভ মিছিল ও সমাবেশের অনুমতি প্রদানের আবেদনটি বিবেচনা করা হয়নি।

তিনি আরো বলেন, দেশের দ্বাদশ জাতীয় নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক করার জন্য কেয়ারটেকার ব্যবস্থা প্রতিষ্ঠার কোন বিকল্প নেই। কেয়ারটেকার ব্যবস্থার বিষয়ে সমগ্র জাতি আজ ঐক্যবদ্ধ। বর্তমান আওয়ামী লীগ সরকার জনগণের এই দাবিকে উপেক্ষা করে বিগত ২০১৪ ও ২০১৮ সালের মডেলে আবারো নির্বাচন করার গভীর ষড়যন্ত্র করছে। আরপিও সংশোধনীর মাধ্যমে নির্বাচন কমিশন তাদের আজ্ঞাবহ করেছে।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, রাজশাহীসহ দেশের প্রশাসনকে নিজেদের মতো করে ঢেলে সাজানো হয়েছে। রাজশাহী মহানগরী জামায়াতের অফিসসহ দেশের সব অফিস বন্ধ করে দেয়া হয়েছে।

সভা-সমাবেশ, মিছিলে অংশগ্রহণ মানুষের সাংবিধানিক ও মৌলিক অধিকার। মানুষের সেই অধিকার আজ হরণ করা হয়েছে। রাজশাহী মহানগরীতে জামায়াতের ইসলামীর মিছিল মিটিং সভা সমাবেশ করতে দেয়া হচ্ছে না। আমরা বিভিন্ন সময় লিখিত ও মৌখিকভাবে রাজশাহীর পুলিশ প্রশাসনকে সভা-সমাবেশ করার জন্য সহযোগিতা চেয়ে আবেদন করা হলেও পুলিশ প্রশাসন এ ব্যাপারে নির্বিকার।

সরকারের অসংখ্য দূর্নীতি দুঃশাসন জুলুম, নিপীড়ন, মানবধিকার লঙ্ঘন, হত্যা, গুম, খুন ও রাজশাহীসহ দেশের প্রায় প্রত্যেক এলাকায় মিথ্যা মামলা দিয়ে জামায়াতে ইসলামীসহ বিরোধী দলকে তাদের সাংবিধানিক রাজনৈতিক অধিকারে বাধা সৃষ্টি করছে। সরকার রাষ্ট্রের আইন শৃংঙ্খলা বাহিনীকে তাদের রাজনৈতিক কর্মী হিসেবে ব্যবহার করছে।

পুলিশ রাজশাহী মহানগরীর প্রতিটি থানায় একাধিক মিথ্যা ও গায়েবি মামলায় জমায়াতের নেতা কর্মীদের নাম জড়িয়ে গণগ্রেপ্তারের পায়তারা করছে। পুলিশ প্রশাসনের এহেন রাজনৈতিক ও অপেশাদারীত্বমূলক আচরণ রাজশাহীর সাধারণ মানুষের নিকট স্পষ্ট।

একটি রাজনৈতিক দল হিসেবে শান্তিপূর্ণ যে কোন রাজনৈতিক কর্মসূচী পালন করা জামায়াতের সাংবিধানিক অধিকার। আমরা এ সংবাদ সম্মেলনের মাধ্যমে দেশবাসীকে জানাতে চাই, প্রশাসনের সাথে জামায়াতের কোন বিরোধ নেই।

আমরা আশা করি ২৮ জুলাই কেন্দ্র ঘোষিত শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল ও সমাবেশের কর্মসূচী পালনে স্থানীয় পুলিশ প্রশাসন সার্বিক সহযোগিতা করবে।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]