14984

05/19/2024 জাপানের দক্ষিণাঞ্চলের মানুষদের নিরাপদ যাওয়ার আহ্বান

জাপানের দক্ষিণাঞ্চলের মানুষদের নিরাপদ যাওয়ার আহ্বান

রাজ টাইমস ডেস্ক :

১ আগস্ট ২০২৩ ২৩:০৪

জাপানের দক্ষিণাঞ্চলের দিকে মঙ্গলবার একটি শক্তিশালী ঘূর্ণিঝড় ধেয়ে আসায় শত শত ফ্লাইট বাতিল করা হয়েছে এবং কর্মকর্তারা এ অঞ্চলের হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার আহ্বান জানিয়েছেন। খবর এএফপি’র।

খবরে বলা হয়, প্রশান্ত মহাসাগর অতিক্রম করার সময় ‘খানুন’ নামের এ ঘূর্ণিঝড়ের ঘণ্টায় সর্বোচ্চ গতিবেগ ছিল ১৬২ কিলোমিটার। এটি মঙ্গলবার রাতে জাপানের ওকিনাওয়া অঞ্চলে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জাপানের আবহাওয়া সংস্থা ওকিনাওয়ার দ্বীপপুঞ্জে ১২ মিটার (৩৯ ফুট) উচ্চতার সামুদ্রিক ঢেউ আছড়ে পড়ার সতর্কতা জারি করায় এ অঞ্চলের বিভিন্ন নগরীর প্রায় ৩৭০,০০০ লোককে নিরাপদ স্থানে চলে যাওয়ার আহ্বান জানানো হয়েছে।

সংস্থাটি তাদের সর্বশেষ হালনাগাদ করা তথ্যে বলেছে, ঝড়টি আঞ্চলিক রাজধানী নাহা থেকে প্রায় ২৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রয়েছে। তারা এটিকে ‘অনেক শক্তিশালী’ একটি ঝড় হিসেবে বর্ণনা করে।

নাহার কর্মকর্তারা জানান, এ ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রবল বাতাস এবং ভারী বৃষ্টিপাত হতে পারে। এ কারণে তারা ঝুঁকির মুখে থাকা বাসিন্দাদের আরও নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

ওকিনাওয়া আঞ্চলিক সরকারের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এএফপি’কে বলেন, ‘এ অঞ্চলের অনেক মানুষের বাড়ি কংক্রিটের তৈরি বলে তারা তাদের বাড়িতেই অবস্থান করে থাকে।’

‘কিন্তু যারা একাকী বা নিচু এলাকায় কাঠের বাড়িতে বাস করে আমরা তাদেরকে ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই নিরাপদ স্থানে চলে যাওয়ার কথা বিবেচনা করতে বলেছি।’

এদিকে জাপানের জাতীয় সম্প্রচার কেন্দ্র এনএইচকে জানায়, এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতির কারণে মঙ্গলবার ৫শ’টিরও বেশি ফ্লাইট বাতিল এবং আঞ্চলিক ফেরি ও বাস পরিষেবা স্থগিত করা হয়েছে।

জাপান এয়ারলাইন্স এবং অল নিপ্পন এয়াওয়েজ জানায়, মঙ্গলবার ও বুধবার ফ্লাইট বাতিলের কারণে ৭৪ হাজারেরও বেশি যাত্রী ক্ষতিগ্রস্ত হবে।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]