15313

05/21/2024 রাবিতে কবি মনজু রহমান-এর ‘কবিতা সমগ্র’র মোড়ক উন্মোচিত

রাবিতে কবি মনজু রহমান-এর ‘কবিতা সমগ্র’র মোড়ক উন্মোচিত

রাজ টাইমস ডেস্ক :

১ সেপ্টেম্বর ২০২৩ ০৩:২১

সত্তর দশকের অন্যতম কবি ও অ্যালবাম সম্পাদক মনজু রহমানের ‘কবিতা সমগ্র’র মোড়ক উন্মোচিত হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। অনুষ্ঠানের আয়োজক ছিলো শব্দকলা, রাজশাহী বিশ্ববিদ্যালয়। ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনের ২২৩ নাম্বার কক্ষে বৃহস্পতিবার বেলা সাড়ে এগারোটায় অনুষ্ঠিত এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন রাবি কলা অনুষদের ডীন প্রফেসর ড. মো. ফজলুল হক।

সভাপতির বক্তব্য রাখছেন শব্দকলা সম্পাদক কবি ও গবেষক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ।

শব্দকলা সম্পাদক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ’র সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর কবি ড. সৈয়দা নূরে কাছেদা খাতুন, নাট্যকলা বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর স্বপন, নতুন একমাত্রার নির্বাহী সম্পাদক কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন, বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব টেনোলজি নাটোর এর ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান হাইফেন পত্রিকার সম্পাদক কবি প্রত্যয় হামিদ, কবি ও গবেষক ড. মঞ্জিলা শরীফ, ছায়া পত্রিকার সম্পাদক কবি সোহেল মাহবুব, অকেস্ট্রা সম্পাদক কবি লিটন হালিম এবং কবিতা সমগ্র প্রকাশে অনুভ‚তি ব্যক্ত করেন কবি মনজু রহমান।

প্রধান অতিথির বক্তব্য রাখছেন রাবি কলা অনুষদের ডীন প্রফেসর ড. মো. ফজলুল হক।

আলোচকগণ কবির সাহিত্যচর্চার বিভিন্ন বিষয় ও আঙ্গিক নিয়ে আলোচনা করেন। বক্তাগণ বলেন, কবি মনজু রহমানে কবিতার ক্যানভাস জুড়ে উঠে এসেছে প্রেম , দ্রোহ, স্বদেশ চেতনা এবং জীবন বাস্তবতার নিখুঁত চিত্র। একজন মুক্তিযোদ্ধা কবি হিসেবে স্বদেশ চেতনা তাঁর কবিতার মূল উপজীব্য বিষয়। উপমা, উৎপ্রেক্ষা, ইংগিতময়তা এবং কাব্যগুণের অসাধারণ সমন্বয়ে তাঁর কবিতা পাঠকের কাছে হৃদয়গ্রাহী হয়ে উঠেছে। সেইসাথে তিনি দীর্ঘ সাতচল্লিশ বছর ধরে সাহিত্যের ছোটকাগজ অ্যালবাম সম্পাদনা করেন।

তাঁর সাহিত্যজীবনে প্রকাশিত কবিতাসমূহ নিয়ে ‘কবিতা সমগ্র’ প্রকাশ সময়ের দাবী। প্রকাশিত ‘কবিতা সমগ্র’ কালের স্বাক্ষী হিসেবে একজন কবিকে মূল্যায়ন করার সুযোগ বলে বক্তাগণ অভিমত প্রকাশ করেন। অনুষ্ঠানে কবি মনজু রহমানের কবিতা সমগ্র থেকে কবিতা বেশ কিছু আবৃত্তি করা হয়।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]