15331

05/26/2024 রাজশাহীতে শাহ মুহাম্মদ হাবীবুর রহমান স্মরণসভা অনুষ্ঠিত

রাজশাহীতে শাহ মুহাম্মদ হাবীবুর রহমান স্মরণসভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

৩ সেপ্টেম্বর ২০২৩ ০২:৩০

কর্মবীর মানুষেরা মরে না কখনো। মায়াময় পৃথিবী ছেড়ে চলে গেলেও তাঁরা বেঁচে থাকেন তাঁদের সৃষ্টিশীলতার মাধ্যমে। ব্যক্তিচরিত্র, সামাজ-সংস্কৃতির বিশুদ্ধতায় পরিচালিত কর্মকাণ্ড এবং গবেষণালব্ধ জ্ঞানের মাধ্যমেই প্রফেসর শাহ মুহাম্মদ হাবীবুর রহমান মননশীল মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন। ১ সেপ্টেম্বর ২০২৩ পরিচয় সংস্কৃতি সংসদের আয়োজনে এই কৃতিমানের স্মরণসভায় বক্তাগণ এসব কথা বলেন।

শাহ মুহাম্মদ হাবীবুর রহমান স্মরণসভায় বক্তব্য রাখছেন মরহুম তনয়া রাবি প্রফেসর ড. মুর্শিদা ফেরদৌস বিনতে হাবিব।

পরিচয় প্রাঙ্গণ মিলনায়তনে অনুষ্ঠিত এ স্মরণ সভায় সভাপতি ছিলেন পরিচয়ের প্রধান উপদেষ্টা কথাশিল্পী ডা. নাজিব ওয়াদুদ। পরিচয় সংস্কৃতি সংসদের সভাপতি কবি ও গবেষক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ’র উপস্থাপনায় স্মরণ সভায় বক্তব্য রাখেন মরহুমের দীর্ঘদিনের প্রতিবেশী ও সাংস্কৃতিক বলয়ের সহযোদ্ধা প্রফেসর মোহাম্মদ আবদুস সামাদ, মিডিয়া ব্যক্তিত্ব মুহাম্মদ শরীফ উদ্দিন, সাংবাদিক ও ইতিহাস গবেষক সরদার আবদুর রহমান, প্রফেসর শাহ মুহাম্মদ হাবীবুর রহমানের বড়মেয়ে রাবি মনোবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মুর্শিদা ফেরদৌস বিনতে হাবিব, রাবি প্রফেসর ড. মোহাম্মদ সেতাউর রহমান, নতুন একমাত্রার নির্বাহী সম্পাদক কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন, পরিচয়ের সাধারণ সম্পাদক ড. সায়ীদ ওয়াকিল প্রমুখ।

শাহ মুহাম্মদ হাবীবুর রহমান স্মরণসভায় সভাপতির বক্তব্য রাখছেন কথাশিল্পী নাজিব ওয়াদুদ।

বক্তাগণ আরো বলেন, প্রফেসর শাহ মুহাম্মদ হাবীবুর রহমান স্বীয়কর্মগুণে স্মরণীয় হয়ে থাকবেন। ইসলামী অর্থনীতি বিষয়ে গবেষণা, বিশ্ববিদ্যালয়ে পঠন-পাঠন এবং সর্বসাধারণের কাছে সুস্পষ্টভাবে উপস্থাপনার জন্য যেমন প্রচুর গ্রন্থ লিখেন তেমনি বাস্তব সমাজে তা প্রয়োগের প্রয়াসে ইসলামী ব্যাকিং পদ্ধতির সাথে ওৎপ্রোতভাবে জড়িতে থেকে কাজ করেছেন।

তিনি দীর্ঘ ২৩ বছর বাংলাদেশ ইসলামী ব্যাংকের শরীয়া কাউন্সিলের সদস্য ছিলেন। শিল্প-সাহিত্যের ক্ষেত্রে তাঁর আন্তরিক সহযোগিতা যেমন আমাদের অনুপ্রাণিত করেছে তেমনি তাঁর রচনাসমূহ আমাদের দিকনির্দেশনার মাইল ফলক।

রাজশাহী মজলিশ, রাজশাহী সাংস্কৃতিক জোট, রাজশাহী সংস্কৃতিকেন্দ্র, পরিচয় সংস্কৃতি সংসদ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় লেখক ফোরামসহ বিভিন্ন সাহিত্য-সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সাথে যুক্ত থেকে কর্মযজ্ঞ সম্পাদন করেছেন তিনি। এই কৃতিমানকে জাতির সামনে উপস্থাপন করা এখন সময়ের দাবী বলেও মন্তব্য করেন তাঁরা।

অনুষ্ঠানের কবি এরফান আলী এনাফ, কবি ড. মঞ্জিলা শরীফ, কবি ফারহানা শরমিন জেনী, কবি আবদুর রাজ্জাক রিপন, কবি লিটন হালিম, কবি তানিম দুদায়েভ প্রমুখসহ বিশিষ্টজন উপস্থিত ছিলেন।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]