16297

05/18/2024 বাংলাদেশে কীভাবে নির্বাচন হবে তা জনগণই নির্ধারণ করবে: অরিন্দম বাগচি

বাংলাদেশে কীভাবে নির্বাচন হবে তা জনগণই নির্ধারণ করবে: অরিন্দম বাগচি

রাজ টাইমস ডেস্ক :

১৭ অক্টোবর ২০২৩ ১৫:৫৯

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও অতিরিক্ত সচিব অরিন্দম বাগচি বলেছেন, বাংলাদেশে কীভাবে নির্বাচন হবে, তা সেই দেশের মানুষই নির্ধারণ করবে। প্রতিবেশী হিসেবে ভারত চায় বাংলাদেশে স্থিতিশীলতা থাকুক এবং গণতান্ত্রিক ব্যবস্থায় রাষ্ট্র পরিচালিত হোক।

সোমবার (১৬ অক্টোবর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারত সফররত বাংলাদেশের সাংবাদিক প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

মতবিনিময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারত পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (বাংলাদেশ-মিয়ানমার বিভাগ) নবনীতা চক্রবর্তী, শিলাদিত্য হালদার (ফাস্ট সেক্রেটারি, ইন্ডিয়া হাইকমিশন অব বাংলাদেশ) এবং ভারতে সফরত বাংলাদেশ থেকে সাংবাদিক প্রতিনিধি দল।

আসন্ন নির্বাচন এবং এ নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর তৎপরতা ও এ প্রেক্ষাপটে ভারতের ভূমিকা প্রসঙ্গে জানতে চাইলে অরিন্দম বাগচি বলেন, ‘বাংলাদেশের কিভাবে নির্বাচন হবে,বাংলাদেশের বিষয়ে সে দেশের জনগণই সিদ্ধান্ত নেবেন। ভারত সবসময় চায়, বাংলাদেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকুক। বাংলা‌দে‌শের গণতন্ত্রকে ভারত সবসময় সম্মান ক‌রে।’

তিনি আরও বলেন, দেশ‌টির স্বাধীনতা জ‌য়ে ভারত পাশে ছিল, বর্তমা‌নেও আছে, আগামী‌তেও থাক‌বে। আমাদের কাজ বাংলাদেশ-ভারতের সম্পর্কোন্নয়ন করা। দু’দেশের সরকারই তা করে চলেছে। দু’‌দে‌শের ম‌ধ্যে সম্পর্কটা চমৎকার।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের সম্পর্ক বাংলাদেশের সঙ্গে, সে দেশের জনগণের সঙ্গে। কোনো নির্দিষ্ট দলের সঙ্গে নয়।’

তত্ত্বাবধায়ক সরকার প্রসঙ্গে অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভারতের সংবিধানে এমন কিছু নেই, ভারতে এমন কিছু হয় না। এক্ষেত্রে বাংলাদেশের সংবিধানে যা বলা আছে, হয়তো সেটাই হবে। ওটা বাংলা‌দে‌শের অভ্যন্তরীণ বিষয়। যেটা গণত‌ন্ত্রের জন‌্য ভা‌লো, নিশ্চয় বাংলা‌দেশ তা করবে। বাংলা‌দে‌শের জনগণ তা কর‌বে।

চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ককে ভারত কীভাবে দেখে এমন প্রশ্নের জবাবে বাগচি বলেন, ‘বাংলাদেশ একটি সার্বভৌম রাষ্ট্র। বাংলাদেশ কার সঙ্গে সম্পর্ক রাখবে সেটা তাদের বিষয়। এ ব্যাপারে আমাদের কোনো বক্তব্য নেই। যদি তারা মনে করেন তাদের ভালো, তবে তারা সেটাই বেছে নেবেন। কিন্তু ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অন্য কোনো দেশের সঙ্গে তুলনা চলে না। ভারত বাংলা‌দেশ সম্পর্ক সব‌চে‌য়ে উঁচুতে।’

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]