17543

07/27/2024 ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর

২০২৩ সালে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর

রাজ টাইমস ডেস্ক :

১ ডিসেম্বর ২০২৩ ১৯:১৪

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (EIU) এর প্রকাশিত বার্ষিক বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয়সূচক অনুসারে, এই বছর জীবনযাত্রার গড় ব্যয় ৭.৪% বেড়েছে। যদিও এটি ২০২২ সালে রেকর্ড করা একই সমীক্ষার ৮.১% তুলনায় কিছুটা কম । তবে কিছু ভালো খবরও আছে। ইউটিলিটি মূল্য, ২০২২ এর সমীক্ষায় এই সময়ে সর্বনিম্ন পরিমাণ মুদ্রাস্ফীতি দেখিয়েছে।

মুদ্রাস্ফীতির পূর্বাভাস

২০২২ সালের শেষের দিকে চীন তার কোভিড -১৯ বিধিনিষেধ তুলে নেয়ার পর থেকে সরবরাহ চেইনের সমস্যাগুলি হ্রাস পাওয়ার কারণে দাম বৃদ্ধির গতি কমছে। খুচরা বিক্রেতারা ভোক্তাদের কাছে উচ্চ খরচ বহন করার কারণে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। EIU-তে বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয়ের প্রধান উপাসনা দত্ত একটি বিবৃতিতে বলেছেন, ''আমরা আশা করি ২০২৪ সালে মুদ্রাস্ফীতি কমতে থাকবে, কারণ সুদের হার বৃদ্ধির পিছিয়ে থাকা প্রভাব অর্থনৈতিক কার্যকলাপকে প্রভাবিত করতে শুরু করে।''

পাশাপাশি উপাসনা দত্ত সশস্ত্র সংঘাতের উল্টো ঝুঁকি এবং চরম আবহাওয়ার বিষয়ে সতর্ক করেছিলেন। তিনি মনে করেন , ইসরাইল-হামাস যুদ্ধের আরও ক্রমবর্ধমানতা বিদ্যুতের দাম বাড়িয়ে দেবে, অন্যদিকে এল নিনোর প্রত্যাশিত প্রভাব খাদ্যের দামকে আরও বাড়িয়ে দেবে। অনিবার্যভাবে, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির মানে হল যে অনেক শহরে বসবাসের জন্য আরও ব্যয়বহুল হয়ে উঠবে।

সবচেয়ে ব্যয়বহুল শহর

সিঙ্গাপুর এবং সুইজারল্যান্ডের জুরিখকে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হিসাবে চিহ্নিত করা হয়েছে। গত বছরের তালিকায় জুরিখ ষষ্ঠ স্থান থেকে লাফিয়ে ওপরে উঠেছে।

মুদি, গৃহস্থালীর পণ্য এবং বিনোদনের উচ্চমূল্য সুইস ফ্রাঙ্কের শক্তিবৃদ্ধির জন্য দায়ী। সিঙ্গাপুরের ব্যয়বহুল পরিবহন এবং পোশাকও এখানে উল্লেখ করা হয়েছে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় গন্তব্য নিউইয়র্ক গত বছর প্রথম স্থানে সিঙ্গাপুরের সাথে ছিল, যেখানে সমীক্ষা অনুসারে দাম ১.৯% বৃদ্ধি পেয়েছে, সুইজারল্যান্ডের জেনেভার সাথে সংযুক্ত হয়ে তৃতীয় স্থানে নেমে গেছে এই শহর।

শীর্ষ ১০-এ একমাত্র এশিয়ান গন্তব্য হংকং ছিল পঞ্চম, লস অ্যাঞ্জেলেস ছিল ৬ নম্বরে এবং প্যারিস বিশ্বের ৭ম সবচেয়ে ব্যয়বহুল শহরের তকমা পেয়েছে। ডেনমার্কের কোপেনহেগেনের সাথে অষ্টম স্থানে রয়েছে ইসরাইলের তেল আবিব। এটি লক্ষণীয় যে জরিপটি অক্টোবরে ইসরাইল-হামাস সংঘর্ষ শুরু হওয়ার আগে পরিচালিত হয়েছিল। সান ফ্রান্সিসকো ১০ তম স্থানে নেমে এসেছে।

মুভার্স এবং শেকার্স

তালিকার আরও নিচে, রাশিয়ার শহর মস্কো এবং সেন্ট পিটার্সবার্গ এই বছরের র‌্যাঙ্কিংয়ে যথাক্রমে ১০৫তম স্থান থেকে ১৪২ এবং ৭৪তম স্থান থেকে ১৪৭-এ নেমে এসেছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে রুবলের মান অনেক কমে গেছে। সমীক্ষায় বলা হয়েছে যে মহামারী-পরবর্তী পুনরুদ্ধারের ধীরগতি এবং "ভোক্তার চাহিদা হ্রাস" এমন কারণগুলির মধ্যে রয়েছে যা বেইজিংয়ের মতো চীনা শহরগুলিকে নেতৃত্ব দিয়েছে, যেটি গত বছর ৩৪ নম্বরে ছিল, তালিকা থেকে বেশ কয়েকটি স্থান নিচে নেমে গেছে।

সিরিয়ার দামেস্ক বিশ্বের সবচেয়ে সস্তা শহর। তেহরান, ইরান এবং ত্রিপোলি, লিবিয়াও নীচের দিকে, যথাক্রমে ১৭২ তম এবং ১৭১তম স্থানে রয়েছে। ইউটিলিটি, গার্হস্থ্য পরিষেবা এবং তামাকের খরচ মার্কিন শহরগুলিতে সবচেয়ে বেশি ছিল। যখন বিনোদন, পরিবহন এবং গৃহস্থালীর জিনিসপত্রের ক্ষেত্রে পশ্চিম ইউরোপীয় শহরগুলি সবচেয়ে ব্যয়বহুল ছিল।জরিপ অনুসারে, এশিয়ান শহরগুলিতে মুদি এবং অ্যালকোহল সবচেয়ে বেশি ব্যয়বহুল ছিল।

২০২৩ 'ওয়ার্ল্ডওয়াইড কস্ট অফ লিভিং' ১৭৩টি প্রধান শহরে সমীক্ষা করে ২০০টি পণ্য এবং পরিষেবা জুড়ে ৪০০ টিরও বেশি পৃথক মূল্যের তুলনা করেছে। এটি ভেনেজুয়েলার কারাকাসকে জরিপ থেকে বাদ দিয়েছে, যেখানে ২০২২ সাল থেকে দাম ৪৫০% বেড়েছে।

২০২৩ সালের জন্য বিশ্বের ১০ টি সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকা :

১. জুরিখ এবং সিঙ্গাপুর

৩. নিউ ইয়র্ক এবং জেনেভা

৫. হংকং

৬. লস এঞ্জেলেস

৭. প্যারিস

৮. তেল আবিব এবং কোপেনহেগেন

১০. সান ফ্রান্সিসকো

সূত্র : সিএনএন

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]