18117

05/11/2024 কাফনের কাপড় পরে পিএসসির সামনে চাকরিপ্রার্থীরা

কাফনের কাপড় পরে পিএসসির সামনে চাকরিপ্রার্থীরা

রাজটাইমস ডেস্ক:

২১ ডিসেম্বর ২০২৩ ১৬:২৩

৪৩তম বিসিএসের নন-ক্যাডারে পদ সংখ্যা বাড়িয়ে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে টানা কর্মসূচি পালন করছেন চাকরিপ্রার্থীরা। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি করেছেন তারা। এসময় অনেক প্রার্থীকে কাফনের কাপড় পরে অবস্থান নিতেও দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা থেকে পিএসসির সামনে অবস্থান নেন দুই শতাধিক চাকরিপ্রত্যাশী। তারা ক্যাডার ও নন-ক্যাডারের ফল পৃথকভাবে প্রকাশ, নন-ক্যাডারের বিজ্ঞপ্তি বাতিল এবং পদ বাড়িয়ে পুনরায় পছন্দক্রম নেওয়ার দাবিতে স্লোগান দেন।

লামিয়া শাবনাজ নামে এক চাকরিপ্রার্থী বলেন, গত কয়েকটি বিসিএসে নন-ক্যাডারে প্রায় চার হাজার করে প্রার্থী চাকরি পেয়েছেন। অথচ সেখানে এবার মাত্র এক হাজার ৩৪২টি পদ। ৪১তম বিসিএসের নন-ক্যাডারে ফল প্রকাশের পর দ্রুত সময়ে আরেক ব্যাচের (৪৩তম) ফল প্রকাশ করতে গিয়ে পিএসসি আমাদের বৈষম্যের মধ্যে ফেলে দিচ্ছে। আমরা অনুরোধ জানাচ্ছি, নন-ক্যাডারের ফল আলাদাভাবে প্রকাশ করা হোক এবং পদ বাড়িয়ে পুনরায় বিজ্ঞপ্তি দেওয়া হোক।

৪৩তম বিসিএসে ক্যাডার ও নন-ক্যাডারে একসঙ্গে চূড়ান্ত ফল প্রকাশের উদ্যোগ নিয়েছে পিএসসি। ক্যাডার পদের ফল প্রস্তুতের কাজ চলমান। পাশাপাশি নন-ক্যাডারে শূন্যপদ উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীদের মধ্যে যারা নন-ক্যাডারে চাকরি করতে চান, শূন্যপদে তাদের পছন্দক্রম (চয়েজ) নিচ্ছে পিএসসি।

তবে অল্পসংখ্যক পদে বিজ্ঞপ্তি দেওয়ায় তা বাতিলের দাবি জানিয়ে আন্দোলনে নেমেছেন চাকরিপ্রত্যাশীরা। তারা পদ আরও বাড়িয়ে ৪৩তম বিসিএসের নন-ক্যাডারের পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানাচ্ছেন। এ দাবিতে টানা দুই সপ্তাহ ধরে পিএসসির সামনে মানববন্ধন, অবস্থান কর্মসূচি করেছেন তারা। পিএসসি চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর লিখিত আবেদনও দিয়েছেন। একই আবেদন দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রীকেও।

তবে চাকরিপ্রার্থীদের দাবি এড়িয়ে ১৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে ১৯ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে নন-ক্যাডারের বিজ্ঞপ্তিতে শূন্যপদের বিপরীতে পছন্দক্রমের আবেদন নিয়েছে পিএসসি। আগামী সপ্তাহে ৪৩তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারের ফল একসঙ্গে প্রকাশে কাজ করবে সংস্থাটি।

এদিকে, নন-ক্যাডারের বিজ্ঞপ্তি অনুযায়ী ৪৩তম বিসিএসে এক হাজার ৩৪২ শূন্যপদে নিয়োগে সুপারিশ করবে পিএসসি। পদগুলোর মধ্যে নবম গ্রেডের ১৯৬টি, দশম গ্রেডের ৮৬১টি, ১১তম গ্রেডের ৬টি এবং ১২তম গ্রেডের ২৭৯টি।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]