18247

05/14/2024 নিষিদ্ধ হলেন তিন আফগান ক্রিকেটার

নিষিদ্ধ হলেন তিন আফগান ক্রিকেটার

রাজটাইমস ডেস্ক:

২৬ ডিসেম্বর ২০২৩ ১৩:২৯

বিশ্বের সব ফ্রাঞ্চাইজির কাছে হটকেক আফগানিস্তানের ফজল হক ফারুকি, মুজিব উর রেহমান ও নাভিন উল হকরা। আইপিএল থেকে শুরু করে বিগ ব্যাশ পর্যন্ত দুর্দান্ত পারফরম্যান্স অব্যাহত রেখেছেন এই তিন আফগান ক্রিকেটার। আসন্ন আইপিএলেও দল পেয়েছিলেন তারা। তবে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এবিসি) দেওয়া নিষেধাজ্ঞার কারণে কেউই টুর্নামেন্টটিতে খেলতে পারবেন না।

২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ক্রিকেটারদের কেন্দ্রীয় বেতন কাঠামো চালু করবে এবিসি। কিন্তু ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট খেলার জন্য নতুন কেন্দ্রীয় চুক্তিতে তাদের না রাখতে আবেদন করেন ফারুকি, মুজিব ও নাভিন, যা পছন্দ হয়নি দেশটির বোর্ড কর্মকর্তাদের কাছে। আর সে জন্য আগামী ২ বছর বিশ্বের কোনো ফ্র্যাঞ্চাইজ লিগেই খেলতে পারবেন না তিন ক্রিকেটার।

আফগান বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আফগানিস্তানের হয়ে খেলার চেয়ে ব্যক্তিগত স্বার্থকে গুরুত্ব দিয়েছেন ফারুকি, মুজিব ও নাভিন।’ এ ছাড়া বিজ্ঞপ্তিতে এবিসি বলেছে, আফগানিস্তানের হয়ে খেলা প্রত্যেক ক্রিকেটারের জাতীয় দায়িত্ব। অথচ তারা সেটির চেয়ে ব্যক্তিগত স্বার্থকেই অগ্রাধিকার দিয়েছেন। তাছাড়া বিশ্বব্যাপী বাণিজ্যিক লিগ এসব খেলোয়াড়ের কেন্দ্রীয় চুক্তিতে রাজি না হওয়ার মূল কারণ। তারা দেশের কেন্দ্রীয় চুক্তিতে না থাকতে চাওয়ায় এবিসি তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।’

ফজল হক ফারুকি ও মুজিব উর রেহমান আফগানিস্তানের অন্যতম প্রধান ক্রিকেটার। ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপেও অসধারণ নৈপুণ্য দেখিয়েছিলেন তারা। দেশের হয়ে আরও ভালো খেলতে যাতে পারেন সেই জন্যই আগামী ২ বছর দেশের বাইরে কোনো লিগ খেলেত পারবেন না মুজিব-ফারুকিরা। তিনজনের মধ্যে নাভিন উল হক বিশ্বকাপের শেষে ওয়ানডে থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]