18498

06/19/2024  ইউনূসের কারাদণ্ডের রায়ে উদ্বেগ প্রকাশ

 ইউনূসের কারাদণ্ডের রায়ে উদ্বেগ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

৪ জানুয়ারী ২০২৪ ১৮:৩৯

ড. মুহাম্মদ ইউনূস ও গ্রামীণ টেলিকমে তাঁর কয়েকজন সহকর্মীর বিরুদ্ধে শ্রম আইন ভঙ্গের অভিযোগে মামলায় শাস্তি প্রদানের রায়ের তীব্র নিন্দা এবং প্রতিবাদ এবং গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন রাজশাহীর ৭১জন বিভিন্ন পেশার বিশিষ্ট ব্যক্তিবর্গ।
এক যুক্ত বিবৃতিতে পেশাজীবীগণ বলেন, বানোয়াট মামলায় বর্তমান প্রতিহিংসাপরায়ণ আওয়ামী সরকার আদালতকে বাধ্য করে যে রায় প্রদান করিয়েছে তা সম্পূর্ণরূপে উদ্দেশ্য প্রণোদিত ও হয়রানিমূলক।
পেশাজীবী নেতৃবৃন্দ বলেন, ড. মুহাম্মদ ইউনূস একজন অসাধারণ মেধাবী ও গুণীজন। বিশ্বব্যাপী সচেতন সমাজে তিনি অত্যন্ত সমাদৃত। নানাবিধ কারণে তিনি দেশবাসীর অকৃত্রিম ভালবাসা পেয়েছেন। ফলে সরকার প্রতিহিংসার বশবর্তী হয়ে এমন ফরমায়েশী রায় সামনে এনেছে। তাঁর বিরুদ্ধে সাজানো মামলায় দেয়া ফরমায়শি রায়ে প্রমাণিত হয় যে, বর্তমান ফ্যাসিস্ট সরকার বিচার বিভাগকে কত হীনভাবে নিয়ন্ত্রণ করছে।
বিবৃতিতে আরও বলা হয়েছে, ইতিপূর্বে হিসাব তলব, তদন্ত ও জিজ্ঞাসাবাদের নামে ড. ইউনূসকে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান হয়রানি করেছে। পাশাপাশি সরকারের বিভিন্ন পর্যায় থেকে তাঁর বিরুদ্ধে নানা ধরনের বিষোদ্গার অব্যাহত রয়েছে। এসবের পরিপ্রেক্ষিতে শ্রম আদালত কর্তৃক তাঁর বিরুদ্ধে রায়ের ঘটনাটি উদ্দেশ্যপ্রণোদিত বলে ধারণা করার যুক্তি রয়েছে বলে আমরা মনে করছি। আমরা এতে গভীর উদ্বেগ প্রকাশ করছি। তাঁর আইনজীবীরা জানিয়েছেন, উত্থাপিত অভিযোগগুলো দেওয়ানি চরিত্রের হলেও সরকারের পক্ষ থেকে ফৌজদারি মামলা করা হয় এবং এই মামলা অস্বাভাবিক দ্রুতগতিতে নিষ্পত্তি করার ক্ষেত্রে সরকারের ভূমিকা প্রমাণ করে এটি উদ্যেশ্যপ্রণোদিত।
বিবৃতিতে স্বাক্ষরকারী পেশাজীবীগণের মধ্যে রয়েছেন, রাজশাহী বার এসোসিয়েশন এর সাবেক সভাপতি এডভোকেট মো: আবুল কাসেম, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুুষ্টিয়ার সাবেক ভিসি প্রফেসর এম রফিকুল ইসলাম, শত নাগরিক রাজশাহীর সভাপতি প্রফেসর ড. আব্দুর রহমান সিদ্দিকী, রাবি সাদা দলের আহবায়ক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহা. এনামুল হক, ড্যাব-রাজশাহীর সভাপতি ডা. ওয়াসিম হোসেন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, রাজশাহীর সভাপতি এড. মাইনুল আহসান পান্না, জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, রাবির সভাপতি প্রফেসর ড. এফ নজরুল ইসলাম, জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, রুয়েট এর সভাপতি প্রফেসর ড.এস এম আব্দুর রাজ্জাক, রাবি প্রফেসর ও শত নাগরিক রাজশাহীর সাধারণ সম্পাদক প্রফেসর ড. ইফতিখারুল আলম মাসউদ, রাজশাহী সাংবাদিক ইউনিয়ন এর সভাপতি মো. আব্দুল আউয়াল, রাজশাহী বার এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক এড. মো. জমসেদ আলী, সাংবাদিক রেজাউল করিম রাজু, সাংবাদিক মো. আব্দুস সবুর, রাবি বিজনেস স্টাডিজ অনুষদ এর ডীন প্রফেসর ড. মো. ফরিদুল ইসলাম, মাদার বখশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ, রাজশাহীর অধ্যক্ষ সালমা শাহাদাত, রাবি বায়োলজিক্যাল সায়েন্সেস অনুষদ এর ডীন প্রফেসর ড. মো. গোলাম মোর্ত্তুজা, রাবি চারুকলা অনুষদের ডীন প্রফেসর ড. প্রফেসর ড. মোহাম্মদ আলী, রাবি ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ এর ডীন প্রফেসর ড. কে এম মোজাফফর হোসেন, রাবি ফিশারীজ অনুষদ এর ডীন প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান মণ্ডল, এগ্রিকালচারিস্ট এসোসিয়েশন অব বাংলাদেশ, রাজশাহীর সভাপতি প্রফেসর ড. মো. আব্দুল আলিম, রাজশাহী বারের সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট পারভেজ টি জাহেদী, উপাধ্যক্ষ মো. মকবুল হোসেন, রাবির প্রফেসর ড. মো. সাইফুল ইসলাম ফারুকী, প্রফেসর ড. দিল আরা হোসেন, ডা. মো. মোফাখখারুল ইসলাম, প্রফেসর ড. শামসুজ্জোহা এসামী, রাজশাহী বার এসোসিয়েশন এর যুগ্ম সম্পাদক এড. মো. নূর-এ-কামরুজ্জামান ইরান, এড. নূসরাত মেহেজেবীন সুমি, প্রকৌশলী মো. আহসান হাবীব, বিএফইউজের সহকারী মহাসচিব ড. মোহাম্মদ সাদিকুল ইসলাম স্বপন, দৈনিক নতুন প্রভাত সম্পাদক সোহেল মাহবুব, এড. মো: শাহজাহান আলী ফাহিম, রুয়েটের প্রফেসর ড. আখতার হোসেন, ডা. মো. শামীম হোসেন চৌধুরী, রাবির প্রফেসর ড.মাসুদুল হাসান খান মুক্তা, প্রফেসর হাবিবুল ইসলাম, রুয়েটের প্রফেসর ড. মো. রবিউল ইসলাম সরকার, সাংবাদিক মুহিব্বুল আরেফিন, সাংবাদিক ও মানবাধিকার নেতা মো. মঈন উদ্দীন প্রমূখ।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]