19419

05/15/2024 জাপানকে টপকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি জার্মানি

জাপানকে টপকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি জার্মানি

রাজ টাইমস ডেস্ক :

১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫৬

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে জার্মানি। মন্দার কারণে জাপান পিছিয়ে এখন বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতি হয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত সরকারি তথ্যে দেখা যাচ্ছে, ২০২৩ সালে জাপানের জিডিপি দাঁড়িয়েছে চার দশমিক দুই ট্রিলিয়ান ডলার। একই সময়ে জার্মানির জিডিপি ছিল চার দশমিক পাঁচ ট্রিলিয়ান ডলার।

২০২২ ও ২০২৩-এ ডলারের তুলনায় ইয়েনের মূল্য ১৮ শতাংশ কমেছে। অন্যদিকে জার্মানিতে ইউরোর মূল্য স্থিতিশীল থেকেছে। জাপান ও জার্মানির অর্থনীতিতে প্রধান সমস্যা হলো, শ্রমিকদের সংখ্যা কম, জন্মহার কমছে, বয়স্ক মানুষের সংখ্যা বেড়ে যাচ্ছে। তবে জার্মানির থেকেও জাপানের সমস্যা আরো বেশি। গতবছর তাদের অর্থনীতি সামগ্রিকভাবে এক দশমিক নয় শতাংশ হারে বেড়েছে। গত দুইটি কোয়ার্টারে তা সংকুচিত হয়েছে। এটাকেই টেকনিক্যাল রিশেসন বা মন্দা বলা হয়।

১২ কোটি ৫০ লাখ মানুষের দেশ জাপান আয়তনের দিক থেকে আট কোটি ৩০ লাখ মানুষের জার্মানির থেকে ছোট। জাপানের খ্যাতি উচ্চপ্রযুক্তির জিনিস এবং গাড়ি তৈরির জন্য। দীর্ধদিন ধরে যুক্তরাষ্ট্রের পর জাপানই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি ছিল। কিন্তু এখন চীন সেই জায়গা দখল করেছে।

১৪২ কোটি মানুষের দেশ ভারতে আর্থিক উন্নয়নের হার অনেক বেশি। ভারতে ৩৫ বছরের কম বয়সিদের সংখ্যাও জাপান ও জার্নমানির তুলনায় অনেক বেশি। বিশেষজ্ঞদের ধারণা, খুব তাড়াতাড়ি ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। এখন ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]