19695

05/19/2024 তামিমের নেতৃত্বে প্রথমবার বিপিএল চ্যাম্পিয়ন বরিশাল

তামিমের নেতৃত্বে প্রথমবার বিপিএল চ্যাম্পিয়ন বরিশাল

রাজ টাইমস ডেস্ক :

২ মার্চ ২০২৪ ০৯:৫০

বাংলাদেশ জাতীয় দলে অনেকটাই ব্রাত্য হয়ে পড়া তামিম ইকবাল অধিনায়ক হিসেবে দলকে যেমন নেতৃত্ব দিলেন, তেমনি ব্যাট হাতেও লড়লেন সামনে থেকে। তার অনবদ্য নেতৃত্ব আর পারফরম্যান্সে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেটে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হলো বরিশালের কোনো দল।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আধিপত্যের অবসান ঘটিয়ে দশম বিপিএলে শিরোপা উৎসব করল ফরচুন বরিশাল। গতকাল রাতে দর্শকে ঠাসা মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ফাইনালে কুমিল্লাকে ৬ উইকেটে হারিয়েছে বরিশাল।

গ্যালারি ও মাঠের বাইরে এত বেশি দর্শক সমাগম নিকট অতীতে বাংলাদেশে কোনো খেলায়ই দেখা যায়নি। জমজমাট এ ফাইনালে টস হেরে আগে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে তারকাখচিত কুমিল্লা। ষষ্ঠ ওভারের মধ্যে তারা হারায় সুনিল নারাইন, তাওহিদ হৃদয় আর লিটন দাসকে।

৭৯ রানে পতন ঘটে পঞ্চম উইকেটের। ততক্ষণে বিদায় নেন জনসন চার্লস আর মঈন আলীর মতো নির্ভরতার প্রতীক। পরে মাহিদুল ইসলাম অঙ্কন (৩৫ বলে ৩৮), আন্দ্রে রাসেল (১৪ বলে ২৭*) ও জাকের আলীর (২৩ বলে ২০*) ব্যাটে ভর দিয়ে লড়াইয়ের পুঁজি পায় গতবারের চ্যাম্পিয়নরা। তারা ২০ ওভারে ৬ উইকেটে ১৫৪ রান তুলতে সমর্থ হয়।

আগের ম্যাচে সাকিব আল হাসানের রংপুরকে হারিয়ে আত্মবিশ্বাসী ফরচুনদের জন্য ফাইনালেও ১৫৫ রানের টার্গেট চ্যালেঞ্জিং হলো না। বিশেষ করে তামিম ও মেহেদী হাসান মিরাজ ওপেনিং জুটিতে ৮ ওভারে ৭৬ রান তুলে দিলে ম্যাচ হেলে পড়ে বরিশালের দিকে। তামিম ২৬ বলে তিন চার ও তিন ছক্কায় ৩৯ এবং মিরাজ ২৬ বলে এক চার ও দুই ছক্কায় ২৯ রান করে সাজঘরে ফিরলেও দল ততক্ষণে অনেকটাই নিরাপদে পৌঁছে যায়। এরপর ক্যারিবিয়ান তারকা কাইল মায়ার্স (৩০ বলে ৪৬) দুর্দান্ত এক ইনিংস খেলে বরিশালকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান।

১৪৪ রানের মাথায় চতুর্থ উইকেটের পতন ঘটলেও তাতে বরিশালকে জয়বঞ্চিত করা যায়নি। দলের উইনিং রান এসেছে প্রোটিয়া হার্ড হিটার ডেভিড মিলারের ব্যাট থেকে। মুস্তাফিজুর রহমানের করা ১৯তম ওভারের শেষ বলকে সীমানাছাড়া করে মিলারই অন্তহীন উৎসবে ভাসিয়েছেন বরিশাল খেলোয়াড় ও সমর্থকদের। মিলার ৮ ও মাহমুদউল্লাহ ৭ রানে অপরাজিত থেকে বরিশালের তরী নিরাপদেই তীরে ভেড়ান।

মূলত প্রথম ইনিংসই ম্যাচের জয়-পরাজয় অনেকটা নির্ধারণ করে দেয়। বরিশাল বোলাররা দুর্দান্ত বোলিং করেন, পাশাপাশি তাদের ফিল্ডাররাও প্রাণপণ লড়েছেন। এরপর তামিম, মিরাজ ও মায়ার্স রাজসিক ব্যাটিংয়ে বরিশালের জয় নিশ্চিত করেন।

কোয়ালিফায়ার ম্যাচে রংপুর রাইডার্সকে স্রেফ উড়িয়ে দিলেও ফাইনালে বরিশালের সামনে দাঁড়াতেই পারেনি কুমিল্লা। ফাইনালে কোনো বিভাগেই ম্যাচে ছিল না লিটন দাসের দলটি।

প্রথম দুই আসরে বরিশাল বার্নার্স ও তারপরের দুই আসরে বরিশাল বুলস নামে খেললেও শিরোপার নাগাল পায়নি বরিশালের ফ্র্যাঞ্চাইজি। মাঝে তিন আসরে অংশ নেয়নি বরিশালের কোনো দল। ২০২২ থেকে অংশ নিচ্ছে ফরচুন বরিশাল। দশম আসরে এসে এ প্রথম শিরোপার স্বাদ পেল বরিশালের দল।

সেটি করল তারা বিপিএলের পরাশক্তি কুমিল্লার আধিপত্যের অবসান ঘটিয়ে। কুমিল্লা বিপিএলে সর্বোচ্চ চারবারের চ্যাম্পিয়ন এবং সর্বশেষ চার আসরে তিনবার শিরোপাজয়ী দল।

চ্যাম্পিয়ন হিসেবে নগদ ২ কোটি টাকা প্রাইজমানি নিশ্চিত করল বরিশাল। রানার্সআপ কুমিল্লা পাচ্ছে ১ কোটি টাকা। এছাড়া টুর্নামেন্ট সেরা খেলোয়াড় তামিম পেয়েছেন ১০ লাখ টাকা, সর্বোচ্চ ৪৯২ রান সংগ্রাহক হিসেবে আরো ৫ লাখ টাকা পেয়েছেন তামিম, সর্বোচ্চ ২২ উইকেট শিকারি বোলার দুর্দান্ত ঢাকার শরিফুল ইসলাম ৫ লাখ টাকা, টুর্নামেন্টের সেরা ফিল্ডার হিসেবে দুর্দান্ত ঢাকার মোহাম্মদ নাঈম শেখ ৩ লাখ টাকা ও ফাইনালের সেরা খেলোয়াড় কাইল মায়ার্স ৫ লাখ টাকা প্রাইজমানি পেয়েছেন।

সর্বোচ্চ ২২ উইকেট শিকারি দুর্দান্ত ঢাকার শরিফুল ইসলামের ধারেকাছে নেই কেউ। দুই ও তিনে থাকা সাকিব (১৭ উইকেট) ও শেখ মেহেদী হাসানের (১৫ উইকেট) দল রংপুর আগেই বিদায় নেয়। ১৫ উইকেট নিয়ে টেবিলের চারে বরিশালের মোহাম্মদ সাইফউদ্দিন।

সর্বোচ্চ রানের রেসটা ছিল তামিম ও তাওহিদ হৃদয়ের মধ্যে। ফাইনালের আগে তামিমের রান ছিল ৪৫৩, আর তাওহিদের ৪৪৭। ফাইনালে তাওহিদ ১৫ রান করলে কাজটা সহজ হয়ে পড়ে তামিমের। তিনি ৩৯ রানের ইনিংস খেলে শীর্ষস্থান ধরে রাখেন। ১৫ ইনিংসে তার রান ৪৯২।

টুর্নামেন্ট সেরা ও সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে শ্রীলংকার বিপক্ষে সোমবার শুরু হতে যাওয়া পূর্ণাঙ্গ সিরিজে বাংলাদেশ দলে ডাক পাওয়ার দাবি জোরালো করলেন তামিম।

সংক্ষিপ্ত স্কোর

কুমিল্লা ভিক্টোরিয়ান্স: ২০ ওভারে ১৫৪/৬ (অঙ্কন ৩৮, রাসেল ২৭*, জাকের ২০*; ফুলার ২/৪৩, ম্যাকয় ১/২৪, মায়ার্স ১/২৬)। ফরচুন বরিশাল: ১৯ ওভারে ১৫৭/৪ (মায়ার্স ৪৬, তামিম ৩৯, মিরাজ ২৯; মঈন আলী ২/২৮, মুস্তাফিজুর ২/৩১)। প্লেয়ার অব দ্য ম্যাচ: কাইল মায়ার্স (ফরচুন বরিশাল)। প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট: তামিম ইকবাল (ফরচুন বরিশাল)।

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]