20683

05/16/2024 নতুন চাঁদ দেখার পর যে দোয়া পড়বেন

নতুন চাঁদ দেখার পর যে দোয়া পড়বেন

রাজ টাইমস ডেস্ক :

৯ এপ্রিল ২০২৪ ১৯:১১

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর দুয়ারে কড়া নাড়ছে মুসলিমদের বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। চাঁদ দেখে যেমন রোজা শুরুর কথা হাদিসে এসেছে, তেমনি চাঁদ দেখা না গেলে শা’বান মাসের ৩০ দিন পূর্ণ করার কথাও উল্লেখ রয়েছে।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তোমরা চাঁদ দেখে সিয়াম (রোজা) আরম্ভ করবে এবং চাঁদ দেখে ইফতার করবে। আকাশ যদি মেঘে ঢাকা থাকে তাহলে শ’বানের গণনা ত্রিশ পুরা করবে। (সহিহ বুখারি, হাদিস: ১৯০৯)

আরবি দশম মাস শাওয়ালের ১ তারিখ পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হয়ে থাকে। দীর্ঘ এক মাস রোজা থাকার পর আকাশে শাওয়ালের নতুন চাঁদের উকি যেন সর্বত্রই খুশির বার্তা ছড়িয়ে দেয়। তবে নতুন চাঁদ দেখতে পেলে বিশেষ দোয়া পড়ার কথা এসেছে হাদিসে।

তালহা ইবন উবায়দুল্লাহ (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নতুন চাঁদ দেখলে নিচের দোয়াটি পড়তেন-

اللَّهُمَّ أَهْلِلْهُ عَلَيْنَا بِالْيُمْنِ وَالإِيمَانِ وَالسَّلاَمَةِ وَالإِسْلاَمِ رَبِّي وَرَبُّكَ اللَّهُ

উচ্চারণ: আল্লাহুম্মা আহ্‌লিলহু আলাইনা বিল-ইয়্যুমনি ওয়াল-ঈমানি ওয়াসসালামাতি ওয়াল ইসলামি, রাব্বি ওয়া রাব্বুকাল্লা-হু।

অর্থ: হে আল্লাহ! আমাদের ওপর এ চাঁদ উদিত করো বরকত ও ঈমানের সঙ্গে, শান্তি ও ইসলামের সঙ্গে। (হে চাঁদ!) আমার ও তোমার রব আল্লাহ। (তিরমিজী, হাদিস: ৩৪৫১, মিশকাত, হাদিস: ২৪২৮)

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]