20946

05/18/2024 ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

রাজ টাইমস ডেস্ক :

২৫ এপ্রিল ২০২৪ ০৯:১৭

যুক্তরাষ্ট্র গোপনে ইউক্রেনকে যে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছিল, কিয়েভ সেগুলো রুশ বাহিনীর বিরুদ্ধে ব্যবহার শুরু করেছে। মার্কিন কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনুমোদন করা ৩০০ মিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজের অংশ হলো এই অস্ত্র। চলতি মাসে সেগুলো ইউক্রেনে পৌঁছে।

মার্কিন মিডিয়ার খবরে বলা হয়, অধিকৃত ক্রিমিয়ায় রুশ টার্গেটে আঘাত হানতে অন্তত একবার এসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে।

বাইডেন এখন ইউক্রেনকে ৬১ বিলিয়ন ডলারের নতুন প্যাকেজে সই করেছেন।

যুক্তরাষ্ট্র এর আগে ইউক্রেনকে মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছিল। তবে ফেব্রুয়ারিতে বাইডেন গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করার ইঙ্গিত দিয়েছিলেন। এগুলো ৩০০ কিলোমিটার পর্যন্ত দূরে আঘাত হানতে পারে।

ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী! পু

দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয়েছে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভকে। বুধবার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারের তরফে এ কথা জানানো হয়েছে। মস্কোর সামরিক আদালতে তার বিচারও শুরু হয়েছে বলে ওই বিবৃতি জানাচ্ছে। রাশিয়ার আইন অনুযায়ী দোষ প্রমাণিত হলে তার ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

রুশ দুর্নীতিদমন বিভাগ (এসিএফ)-এর তরফে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সামরিক পরিকাঠামো নির্মাণ-সংক্রান্ত বরাত বণ্টনের ক্ষেত্রে ঘুষ নেয়ার অভিযোগেই ইভানভের বিরুদ্ধে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেন সীমান্তবর্তী এলাকা এবং দখলিকৃত অঞ্চলে সামরিক পরিকাঠামো নির্মাণ-সংক্রান্ত গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন পুতিনের ‘ঘনিষ্ঠ’ হিসাবে পরিচিত এই নেতা। মঙ্গলবার গভীর রাতে রুশ গোয়েন্দা বিভাগ ‘ফেডেরাল সিকিউরিটি সার্ভিস’ (এফএসবি) তাকে গ্রেফতার করে।

২০১৬ সালে রুশ প্রতিরক্ষা মন্ত্রকে ইভানভকে এনেছিলেন পুতিন। ওই দেশের প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর প্রধান সহকারীর ভূমিকায় ছিলেন তিনি। কয়েকটি পাশ্চাত্য সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ২০২২ সালে ইউক্রেনের বন্দর শহর মারিয়ুপোল দখলের পরে সেখানে সামরিক পরিকাঠামো নির্মাণে বিপুল লগ্নি করেছিল রাশিয়া। ওই সময় ইভানভ ঘুষের বিনিময়ে বাছাই করা কয়েকটি সংস্থাকে বরাদ্দ পাইয়ে দিয়েছিলেন বলে অভিযোগ।

সূত্র : বিবিসি এবং অন্যান্য

প্রকাশক ও সম্পাদক : মহিব্বুল আরেফিন
যোগাযোগ: ২৬৮, পূবালী মার্কেট, শিরোইল, ঘোড়ামারা, রাজশাহী-৬০০০
মোবাইল: ০৯৬৩৮ ১৭ ৩৩ ৮১; ০১৭২৮ ২২ ৩৩ ২৮
ইমেইল: [email protected]; [email protected]