রাজশাহী সীমান্ত: চার জেলেকে নির্যাতনের পর ছেড়ে দিল বিএসএফ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২২ অক্টোবর ২০২০ ১৮:৫৯; আপডেট: ২২ অক্টোবর ২০২০ ১৯:০৮

ফাইল ছবি

রাজশাহী সীমান্ত থেকে ধরে নিয়ে নির্যাতনের পর চার জেলেকে ছেড়ে দিয়েছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বুধবার (২১ অক্টোবর) ভুক্তভোগী জেলেদের রাত সাড়ে ১০টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়।

নির্যাতনের শিকার জেলেরা হলেন, রাজশাহীর পবা উপজেলার গহমাবোনা গ্রামের মৃত জকিমুদ্দিনের ছেলে মো. আলম, আলমের ছেলে আনোয়ার, সাইদুর রহমানের ছেলে সিফাত এবং কসবা গ্রামের জুল্লুর ছেলে সোনারুল।

ঘটনার বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন পবার হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজলে রেজবী আল হাসান মুঞ্জিল।

ইউপি চেয়ারম্যান বরাতে জানা যায়, মাছ ধরার সময় বুধবার ভোরে পদ্মা নদী থেকে এই চার জেলেকে তিনটি নৌকাসহ ধরে নিয়ে যায় বিএসএফ। সীমান্ত এলাকায় মাছ ধরার কারণে তাদের নির্যাতন করা হয়।

নির্যাতনের শিকার জেলেদের দেহে বিভিন্ন অংশে লাঠির আঘাতের চিহ্ন রয়েছে জানান তিনি। তিনি জানান, নির্যাতনের পর বুধবার সন্ধ্যার দিকে বিএসএফ তাদের ছেড়ে দেয়। এর পর তারা বাড়ি ফিরে এলে রাতেই হাসপাতালে ভর্তি করা হয়। বিএসএফ এই চার জেলেকে ছেড়ে দিলেও তাদের দুটি নৌকা দেয়নি।

চেয়ারম্যান আরও জানান, মোট তিনটি নৌকাসহ চার জেলেকে ধরে নিয়ে যাওয়া হয়েছিল। এর মধ্যে একটি নৌকায় করে জেলেদের পাঠিয়ে দেয়া হয়েছে। কিন্তু ভালো দুটি নৌকা বিএসএফ দেয়নি।

বিএসএফের নিয়ে নেয়া নৌকা ফেরত পেলে ভালো হয় জানান চেয়ারম্যান। তিনি বলেন, জেলেরা এনজিও থেকে ঋণ নিয়ে নৌকা দুটি তৈরি করেছিল। একেকটি নৌকার দাম লাখ টাকা।

ঘটনার সত্যতা স্বীকার করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) রাজশাহী-১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ।

এই ঘটনার প্রতিবাদ জানানো হবে জানিয়ে তিনি বলেন, বৃহস্পতিবার সারা দিনের মধ্যে যে কোনো সময় বিএসএফের সঙ্গে তাদের এ বিষয়ে পতাকা বৈঠক হওয়ার কথা রয়েছে।নৌকা ফেরত আনার চেষ্টা করবেন।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top