করোনার নতুন ঢেউ!

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৮ জুন ২০২২ ০৭:৩৪; আপডেট: ২৮ জুন ২০২২ ০৭:৩৫

ছবি: সংগৃহিত

প্রতিদিন নতুন করে কভিড-১৯ এ সংক্রমিত হচ্ছে মানুষ। সংক্রমণের ঊর্ধ্বমুখী ধারার মধ্যে ১৮ সপ্তাহ পর দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ফের ২ হাজার ছাড়িয়েছে। মারা গেছে দুজন।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৮২০টি নমুনা পরীক্ষা করে ২ হাজার ১০১ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে আরও দুজনের। সর্বশেষ গত ১৯ ফেব্রুয়ারি এক দিনে এর চেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল। সেদিন ২ হাজার ১৫০ জনের কভিড শনাক্তের কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। গতকাল নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ১৫ দশমিক ২ শতাংশ। আগের দিন রবিবার এই হার ছিল ১৫ দশমিক ৬৬ শতাংশ।

নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত রোগীর মোট সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৬৭ হাজার ২৭৪ জন। তাদের মধ্যে ২৯ হাজার ১৪২ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১৭৯ জন কভিড রোগী। তাদের নিয়ে ১৯ লাখ ৬ হাজার ৮৬৭ জন সেরে উঠলেন। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, ২০ থেকে ২৬ জুন দেশে করোনাভাইরাসে আক্রান্ত ৮ হাজার ৮৪৬ জন রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৯ জনের। আগের সপ্তাহে শনাক্ত রোগীর সংখ্যা ছিল ২ হাজার ২১২ জন, কারও মৃত্যুর খবর সে সময় আসেনি।

টিকা দেওয়া হবে ৫-১২ বছর বয়সীদের : জন্মনিবন্ধনের মাধ্যমে ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের করোনার টিকা দেওয়া হবে। এ জন্য সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে হবে। গতকাল রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।তিনি বলেন, ‘যাদের জন্মনিবন্ধন নেই, তাদের এটি করার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানাচ্ছি।’ এ ছাড়া কোরবানির পশুর হাট স্বাস্থ্যবিধি মেনে করারও আহ্বান জানান সেব্রিনা ফ্লোরা। এর আগে করোনা মোকাবিলায় বাংলাদেশকে আরও ৪০ লাখ ফাইজারের টিকা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। ঢাকার মার্কিন দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে এক বার্তায় বলা হয়, বাংলাদেশকে ফাইজারের টিকার আরও ৪ মিলিয়ন রেডি টু ইউজ ডোজ অনুদান দিতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত।

এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের অনুদান দেওয়া মোট টিকার সংখ্যা ৬৮ মিলিয়নেরও বেশিতে এসে পৌঁছাল। এসব টিকা বাংলাদেশ সরকারকে সারা দেশে টিকাদান ও বুস্টার ক্যাম্পেইন সম্প্রসারণ করতে এবং করোনাভাইরাস থেকে মানুষকে রক্ষা করতে সহায়তা করবে বলে বার্তায় উল্লেখ করা হয়।

মার্কিন দূতাবাসের তথ্য বলছে, যুক্তরাষ্ট্র থেকে অনুদান হিসেবে এখন পর্যন্ত সবচেয়ে বেশি করোনা টিকা পেয়েছে বাংলাদেশ।




বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top