পদ্মা সেতুর টোল নির্ধারণ, সর্বনিম্ন ১শ, সর্বোচ্চ ৬ হাজার

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৭ মে ২০২২ ১৮:৪৩; আপডেট: ১৮ মে ২০২২ ০৭:৫৫

ফাইল ছবি

চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হচ্ছে স্বপ্নের পদ্মাসেতু। আগামী মাসের শেষের দিকেই যানবাহন চলাচলে উন্মুক্ত করে দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। সেতুটি চালু হলে পদ্মা নদী পার হতে যে টাকা খরচ হয়, তার চেয়ে দেড়গুণ বেশি টাকা গুণতে হবে সেতু পার হতে। সেতুটি দিয়ে চলাচল করতে যানবাহনভেদে টোল ঠিক করা হয়েছে সর্বনিম্ন ১শ টাকা থেকে ৬ হাজার টাকার বেশি।

রাষ্ট্রপতির আদেশে মঙ্গলবার সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের উপ-সচিব আবুল হাসানের সই করা প্রজ্ঞাপনে এ কথা বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পদ্মা সেতু পাড়ি দিতে মোটরসাইকেলকে দিতে হবে ১০০ টাকা। কার ও জিপে ৭৫০, পিকআপে ১ হাজার ২০০ টাকা, মাইক্রোবাসে ১ হাজার ৩০০ টাকা।

এছাড়া ৩১ আসন বা এর কম আসনের ছোট বাসের জন্য দিতে হবে ১৪০০ টাকা, মাঝারি বাসে দুই হাজার টাকা, বড় বাসে দুই হাজার ৪০০ টাকা।

৫ টনের ট্রাক এ সেতু পাড়ি দিলে গুনতে হবে ১ হাজার ৬০০ টাকা। পাঁচ টন থেকে আট টনের মাঝারি ট্রাকের জন্য দিতে হবে ২ হাজার ১০০ টাকা, আট টন থেকে ১১ টনের মাঝারি ট্রাকের টোল দিতে হবে ২ হাজার ৮০০ টাকা।

এছাড়া থ্রি-এক্সেলের ট্রাকে সাড়ে ৫ হাজার টাকা, মালবাহী ট্রেইলারের (চার এক্সেল) ছয় হাজার টাকা এবং চার এক্সেলের ওপরে মালবাহী ট্রেইলারের জন্য প্রতি এক্সেলে দেড় হাজার টাকা যোগ হবে।

দক্ষিণ পশ্চিমাঞ্চলের বাসিন্দাদের সড়ক পথে রাজধানীর সঙ্গে যোগাযোগের দুর্ভোগ লাঘবে এক যুগেরও বেশি সময় ধরে অপেক্ষায় আছে মানুষ। সেতু নির্মাণ প্রায় শেষ। জুনের শষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেদিন সময় দেবেন, সেদিনই সেতু উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top