তাপদাহ রূপ নিয়েছে তীব্র তাপপ্রবাহে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২২ ০৭:৫৫; আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ০৭:৫৬

রাজশাহীর ওপর দিয়ে চলমান মাঝারি তাপপ্রবাহ তীব্র তাপপ্রবাহে রূপ নিয়েছে। বিশেষ করে গত রোববার থেকে তীব্র তাপপ্রবাহে রূপ নেয়।

যার কারণে প্রখর রোদে পুড়ছে রাজশাহী মহানগরীসহ বরেন্দ্রের পথ-ঘাট। গত কয়েক দিনের প্রচন্ড তাপদাহে তেঁতে উঠেছে মাঠ, ঘাট, প্রান্তর। বাইরে বা ঘরে কোথাও স্বস্তি নেই। তীব্র দাবদাহে যেন প্রকৃতিও নিস্তেজ হয়ে পড়েছে। হালকা বাতাস থাকলেও তা থেকে শরীরে ফোসকা পড়ে যাবার মতো তেতে উঠছে। সোমবার তাপমাত্রার পারদ আবারও ৪১ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে। আর সকালে বাতাসের আদ্রতা ছিল ৯৮ শতাংশ। দুপুরে এসে বাতাসের আদ্রতা দাঁড়িয়েছে ৩২ শতাংশে।

রাজশাহী আবহাওয়া অধিদপ্তর বলছে, মূলত ৪ এপ্রিলের পর থেকে শুরু হয় তাপপ্রাবাহ। ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় মৃদু তাপপ্রবাহ। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় তীব্র তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠলেই তা অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়।

এ হিসেবে রাজশাহীতে এখন তীব্র তাপপ্রবাহ চলছে। বৃষ্টি না হওয়ায় সেই তাপপ্রাবহ দীর্ঘায়িত হচ্ছে। তাপপ্রবাহ কমতে হলে বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে। আর রাজশাহীর আকাশ পরিষ্কার রয়েছে। ফলে কয়েক দিনের মধ্যে বৃষ্টিপাত হওয়ার কোন সম্ভাবনা নেই। তীব্র এই তাপদাহ চলতে পারে আরো বেশ কিছুদিন। আর এরকম চলতে থাকলে তাপপ্রবাহ বেড়ে যেতে পারে।

রাজশাহী আবহাওয়া সূত্র জানায়, সোমবার বিকেল ৫ টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তাই দেশের সর্বোচ্চ এ তাপমাত্রায় পদ্মাপাড়ের রাজশাহীর জনজীবন অসহনীয় হয়ে পড়েছে। এদিকে তীব্র তাপদাহে পবিত্র রমজানে এমন গরমে হাঁপিয়ে উঠেছে মানুষসহ পশু-পাখিরাও। বিশেষ করে রোজাদাররা বেশি কষ্টের মধ্যে পড়েছেন।

এছাড়াও একটু স্বস্তির খোঁজে খেটে খাওয়া দিনমজুর ও অটোরিকশা চালকরা গাছের নিচে আশ্রয় নিচ্ছেন। তবে সেখানেও তেমন একটা স্বস্তি নেই।

উল্লেখ্য, গত ১৫ এপ্রিল মৌসুমের সর্বোচ্চ ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা ২০১৪ সালের পর রাজশাহীতে এত তাপমাত্রা হয়নি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top