নারী উদ্যোক্তা সেমি ফেরদৌসীর গল্প

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৩ মে ২০২১ ০১:১৭; আপডেট: ২৩ মে ২০২১ ০৩:৫৬

সেমি ফোরদৌসী ও তার পন্য

গতানুগতিকতার পথ ছেড়ে নিজেকে ভিন্ন ভাবে প্রতিষ্ঠিত করার স্বপ্ন সেমি ফেরদৌসীর। পাশাপাশি বিশ্ব দরবারে নিজ জেলার ঐতিহ্য তুলে ধরার জন্যও কাজ করছেন তিনি। আজ তার সফলতার গল্প শুনব।

রাজটাইমস: জনাব, সেমি ফোরদৌস আপনাকে স্বাগতম। আপনার ব্যবসা যেভাবে শুরু করলেন তা যদি আমাদের শোনাতেন।

সেমি ফেরদৌসী: প্রথমে অফলাইনে হাতের কাজের ওড়না দিয়ে কাজ শুরু করেছিলাম। কিন্তু যোগ্য কর্মীর সংকট এবং সময় স্বল্পতার কারনে অনলাইনে বিজনেস শুরু করি। এখন অনলাইন এবং অফলাইন দুইভাবেই ব্যবসা করছি।

রাজটাইমস: এই ব্যবসার আইডিয়া পেলেন কিভাবে?

সেমি ফেরদৌসী: কাঁসা পিতলের জিনিসগুলো আমাদের পুরাতন ঐতিহ্য। এখন আগের মতো এর প্রচলন নেই। কেবল শখ করে এখন আবার অনেকে এর ব্যবহার শুরু করেছেন।আমি সব সময় ডিফারেন্ট কিছু করতে চাইতাম। আর চাইতাম আমার মাধ্যমে আমার নিজ জেলাকে পুরো দেশ এবং বিদেশে পরিচিত করে গড়ে তুলতে। কাঁসা পিতল যেহেতু চাঁপাইনবাবগঞ্জের একটি পুরাতন ঐতিহ্য আর সে ঐতিহ্যকে বিশ্বদরবারে তুলে ধরার জন্য মূলত এটি নিয়ে কাজ করতে আগ্রহী হই।

রাজটাইমস: ব্যবসা শুরুর দিকের গল্পটা যদি বলতেন।

সেমি ফেরদৌসী: আসলে আমি বিজনেস বিষয় নিয়ে পড়াশোনা শেষ করেছি। অনার্স দ্বিতীয় বর্ষে প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে আমার চাকুরী হয়। চাকরি করলেও সব সময় আমার মনে হতো আমাকে কিভাবে সারাদেশের মানুষ চিনবে, জানবে? হঠাৎ করোনা কালীন সময়ে আমার স্কুল, প্রাইভেট ছুটি হয়ে যাওয়ার পর এই চিন্তাটা আরও বেড়ে গেল এখনই সময় কিছু একটা করার। রাত জেগে জেগে সেটাই ভাবতাম। কয়েকবার অসুস্থ হয়েও পড়ি।তখন আমার এক বন্ধু বলল তুই কিছু নিয়ে ব্যস্ত থাক, দেখবি ভালো থাকবি।আর সে সময়ে ফেসবুকে অনেক মেয়েদের বিজনেস করতে দেখতাম। তাদের দেখে অনুপ্রাণিত হতাম।আর সেই থেকেই আইডিয়া আসল আমিও অনলাইনে বিজনেস করব। আর বিজনেস শুরুও করে দিলাম গত বছর লেডিস টিশার্ট নিয়ে।

রাজটাইমস: কোন ধরনের পণ্য নিয়ে কাজ করছেন?

সেমি ফেরদৌসী: আমার সিগনেচার প্রডাক্ট কাঁসা পিতলের যাবতীয় জিনিস। এছাড়া গেল শীতে প্রচুর সিলিকন হ্যান্ডগ্লোভস সেল করেছি। বর্তমানে গরমের জন্য লেডিস টিশার্ট এবং চাঁপাইনবাবগঞ্জের বিখ্যাত আম নিয়ে কাজ করছি।

রাজটাইমস: কোন ধরনের চিন্তা ভাবনা থেকে কাঁসা পিতল নিয়ে কাজ করার পরিকল্পনা করলেন?

সেমি ফেরদৌসী: আমাদের দেশীয় ঐতিহ্যকে ফিরিয়ে আনা এবং কাঁসার জিনিসের প্রতি প্রবল আকর্ষন থেকেই মূলত এই কাজ করার পরিকল্পনা করেছি।

রাজটাইমস: ব্যবসার শুরুটা কি অনলাইনে নাকি অন্য কোন উপায়ে ছিল

সেমি ফেরদৌসী: শুরুটা অফলাইনে পরে অনলাইনে।

রাজটাইমস: কাজ করতে গিয়ে কখনো সমস্যার সম্মুখীন হয়েছেন?

সেমি ফেরদৌসী: প্রতিটি ভালো কাজের শুরুতে বাধা আসে। আমারও এর ব্যতিক্রম নয়।আর আমি যেহেতু একজন শিক্ষক হয়ে বিজনেস শুরু করেছিলাম সেটা সবাই ভালো চোখে নিতে পারত না।প্রথম দিকে অনেকেই অনেক কটু কথা বলতো,এখনো অনেকে হাসি তামাসা করে । তবে আমার পণ্যের রিভিউ দেখার পর তামাসা করা একটু কমেছে বলে মনে হয়। তবে বাইরে ঠিকই সমালোচনা করে। আর আমার মনে হয় আমার সমালোচনা করাতে আমার পণ্যের এডও হয়ে যায়। তারা অজান্তেই সেটা করে। যারা জানে না তারা জেনে যায় আমি বিজনেস করছি। এটাও একটা ভালো দিক আমি মনে করে এগিয়ে যাচ্ছি।

রাজটাইমস: নতুন উদ্যোক্তারা এই ধরনের ব্যবসায় আসতে চাইলে আপনার পরামর্শ কী?

সেমি ফেরদৌসী: নতুন উদ্যোক্তাদের পরামর্শ দেয়ার মতো পজিশনে এখানো আসতে পারি নি। আমার অভিজ্ঞতার আলোকে তাদের প্রতি আমার পরামর্শ থাকবে প্রথমে এই ধরনের কিছু করতে গেলে অনেক সমস্যা, বাঁধা আসবে।সেই বাধা’কে অতিক্রম করার মনোবল নিয়ে কাজে নামতে হবে। ধৈর্য হারালে চলবেনা।তবেই একদিন সফলতা আসবে।নতুনদের প্রতি আমার যথেষ্ট সাহায্য ও সহযোগিতা থাকবে।

রাজটাইমস: উদ্যোক্তা জীবনে সফল হতে কাদের ভূমিকা বেশি ছিল?

সেমি ফেরদৌসী: আমি এখনো সফল উদ্যোক্তা হতে পারিনি।যখনই ডেলিভারি দিতে যায় মায়ের দোয়া নিয়ে বের হই।ব্যবসার শুরু থেকে এখন পর্যন্ত একা একাই লড়াই করে যাচ্ছি। আর কৃতজ্ঞতা প্রকাশের জায়গা থেকে বলতে গেলে "আমরা রাজশাহীর উদ্যোক্তা" গ্রুপের প্রতি আমি কৃতজ্ঞ।এই গ্রুপের মাধ্যমে একটা সুন্দর প্লাটফর্ম পেয়েছি। এই গ্রুপেই আমার সেল বেশি হয়।আমি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি "আমরা রাজশাহীর উদ্যোক্তা” গ্রুপের এডমিন, মডারেটর এবং গ্রুপের সকল সদস্যদের প্রতি।

রাজটাইমস: বর্তমান প্রেক্ষাপটে আপনার ব্যবসা নিয়ে পরিকল্পনা কী?

সেমি ফেরদৌসী: আমার প্রথম লক্ষ্য আমার প্রডাক্টকে একটি ব্র্যান্ড এ পরিনত করব।যদিও এটা সময়সাপেক্ষ ব্যাপার।সবাই আমার জন্য দোয়া করবেন।

রাজটাইমস: উদ্যোক্তা জীবনের শুরু কতদিন ধরে এবং রেভিনিউ কেমন?
উদ্যোক্তা জীবনের শুরু আট মাস থেকে। আমি ২২১০/- টাকা নিয়ে প্রথম বিজনেস শুরু করি। এখন আলহামদুলিল্লাহ ভালো পজিশনে আছি।

রাজটাইমস: আপনার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে জানতে চাই?

সেমি ফেরদৌসী: আমার ভবিষ্যত পরিকল্পনা বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে আমার প্রডাক্ট পৌঁছে দেয়া এবং কাস্টমারের সন্তুষ্টি অর্জন করা।এমনকি দেশের বাইরে আমার প্রডাক্ট পৌঁছে দেয়াও আমার আশা।অলরেডি একটি প্রডাক্ট দক্ষিণ কোরিয়া পাঠাতে পেরেছি।

রাজটাইমস: পড়াশুনার বিষয়ে যদি কিছু জানাতেন।

সেমি ফেরদৌসী: এস এস সি আমার নিজ গ্রামের স্কুল রানীহাটি বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে। এইচ এস সি রানীহাটি ডিগ্রি কলেজ। আমি অনার্স হিসাববিজ্ঞান বিভাগ নবাবগঞ্জ সরকারি কলেজ এবং রাজশাহী সরকারি কলেজ থেকে হিসাববিজ্ঞান বিভাগ থেকে ফার্স্টক্লাস পেয়ে মাস্টার্স কমপ্লিট করেছি।

রাজটাইমস: আপনাকে অনেক ধন্যবাদ।

সেমি ফেরদৌসী: রাজটাইমসকেও অনেক ধন্যবাদ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top