আজ থেকে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২ ১৬:১০; আপডেট: ১ মে ২০২৪ ১০:৪০

ফাইল ছবি

আজ থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আসর। বাছাইপর্ব থেকে যোগ্য হওয়া চারটি টিমও খেলবে এই পর্বে।

আজ দুপুর ১টায় সিডনিতে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচের মধ্য দিয়ে শুরু হবে সুপার টুয়েলভের লড়াই। এদিন বিকেল ৫টায় পার্থে মুখোমুখি হবে ইংল্যান্ড-আফগানিস্তান।

আগামীকাল রোববার মেলবোর্নে চিরপ্রতিদ্বন্দী ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। ম্যাচটি দুপুর দুইটায় শুরু হবে। দিনের প্রথম ম্যাচে হোবার্টে শ্রীলংকার মুখোমুখি হবে আয়ারল্যান্ড। পরদিন সোমবার সকাল ১০টায় হোবার্টে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল।

বাছাইপর্বে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলংকাসহ মোট ৮টি দল অংশ নেয়। আইসিসির দুই সহযোগী সদস্য স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে হেরে বাছাইপর্ব থেকেই বিদায় নেয় বিশ্বকাপের সর্বোচ্চ দুই আসরের শিরোপাজয়ী দল ওয়েস্ট ইন্ডিজ।

বাছাইপর্বে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলা নিশ্চিত করে ‘এ’ গ্রুপ থেকে শ্রীলংকা-নেদারল্যান্ডস আর ‘বি’গ্রুপ থেকে জিম্বাবুয়ে-আয়ারল্যান্ড।

গত বছরের ১৫ নভেম্বরের মধ্যে আইসিসির টি-টোয়েন্টি র্যাং কিংয়ে শীর্ষ আটে থাকার সুবাদে সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলা নিশ্চিত করে ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও বাংলাদেশ।

সরাসরি বিশ্বকাপের মূলপর্বের টিকিট পাওয়া ৮টি দলকে নিয়ে দুটি গ্রুপ করা হয়। তাদের সঙ্গে যোগ দিয়েছে বাছাইপর্বে যোগ্যতার প্রমাণ দেওয়া আরও ৪টি দল। এই ১২টি দলকে গ্রুপ-১ এবং গ্রুপ-২তে ভাগ করা হয়েছে।

গ্রুপ-১-এ আছে স্বাগতিক অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও গ্রুপপর্ব থেকে আসা শ্রীলংকা এবং আয়ারল্যান্ড। গ্রুপ-২-এ আছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও গ্রুপপর্ব থেকে উঠে আসা জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস।
১৩ নভেম্বর মেলবোর্নে ফাইনালের মধ্য দিয়ে আসরের পর্দা নামবে।

নিউজের লিঙ্ক



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top