ল্যাভরভের কাছে জ্বালানি সহায়তা চাইবে বাংলাদেশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২ ০৯:৩১; আপডেট: ২ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫২

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ

চলতি মাসের শেষের দিকে বাংলাদেশে আসতে যাচ্ছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। এই সময় রাশিয়ার কাছে জ্বালানি সহায়তাসহ খাদ্যশস্য সরবরাহ ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রসহ পাইপলাইনে থাকা প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়ন নিয়েও আলোচনা করবে ঢাকা। খবর টিবিএসের।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ইঙ্গিত দিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এসব বিষয়ে আলোচনা হতে পারে।

রোববার বাংলাদেশ ইনস্টিটিউট অভ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ-এ (বিআইআইএসএস) এক সেমিনার শেষে সাংবাদিকদের তিনি বলেন, 'আমরা তাকে আমন্ত্রণ জানিয়েছি এবং তার এখানে আসার সম্ভাবনা আছে। …এই সফর রাশিয়ার সঙ্গে আমাদের চ্যালেঞ্জ ও অগ্রাধিকারের বিষয়গুলো তুলে ধরার সুযোগ দেবে।'

মাসুদ আরও বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ রাশিয়াকে পাশে চায়।

ঢাকাস্থ রুশ দূতাবাসের একজন কর্মকর্তা ইউএনবিকে বলেছেন, 'পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের জন্য আইওআরএ বৈঠকে অংশ নেওয়ার আমন্ত্রণ এসেছে এবং এই সফরের সম্ভাবনার বিষয়ে কাজ চলছে।'

এর আগে পররাষ্ট্রমন্ত্রী মোমেন তার লাভরকে ২৪ নভেম্বর ঢাকায় অনুষ্ঠেয় ২২তম আইওআরএ কাউন্সিল অভ মিনিস্টারস (সিওএম) বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ জানান।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আগামী ২৩ নভেম্বর ঢাকায় আইওআরএর বৈঠকে পারস্পরিক স্বার্থের দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় নিয়েও আলোচনা করতে পারেন।

রাশিয়া ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়েশন-এর (আইওআরএ) সংলাপ অংশীদার।

একজন সিনিয়র কর্মকর্তা ইউএনবিকে জানিয়েছেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীসহ এক ডজনেরও বেশি মন্ত্রী বৈঠকে উপস্থিত থাকবেন বলে আশা করছে আইওআরএর বর্তমান চেয়ারম্যান বাংলাদেশ।

মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দেখা করতে পারেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

মোমেন গত মাসে কাজাখস্তানের আস্তানায় সিআইসিএ সম্মেলনের ফাঁকে রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন এবং তাকে রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন।

তিনি রোহিঙ্গা সংকট নিরসনে আরও শক্তিশালী আন্তর্জাতিক সমর্থনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

আগস্টে সের্গেই লাভরভ মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী উনা মং লুইনসহ অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে নেপিদোতে সাক্ষাৎ করেন।

টিবিএসের প্রতিবেদনটির লিঙ্ক



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top