ইউক্রেন ও জার্মানি থেকে নির্বাচন কমিশনের স্মার্ট অ্যাপে সাইবার হামলা

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ৮ জানুয়ারী ২০২৪ ১০:৩২; আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ০৫:২৪

ছবি: সংগৃহীত

রোববার জাতীয় সংসদ নির্বাচনের সময় নির্বাচন কমিশনের মোবাইল অ্যাপ ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’তে সাইবার আক্রমণ চালানো হয় ইউক্রেন এবং জার্মানি থেকে। ভারতের বার্তা সংস্থা পিটিআইয়ের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে অনলাইন ইন্ডিয়া টুডে।

এতে বলা হয়, এ কারণে নির্বাচনের সময় এই অ্যাপের কার্যকারিতা ধীর গতির হয়ে যায়। রোববার মিডিয়ার কাছে এ তথ্য দিয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন। কমিশনের সচিব মো. জাহাঙ্গীর আলম বলেছেন, তারা ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামের ওই অ্যাপটি তৈরি করেছিলেন যাতে সব সময় ভোটের তথ্য নেয়া যায়। স্থানীয় একটি সংবাদ মাধ্যম বলেছে, রোববার সকাল থেকে ভোটাররা অভিযোগ করছিলেন এই অ্যাপটি ঠিকমতো কাজ করছিল না।

তদন্ত করে দেখা যায়, ইউক্রেন ও জার্মানি থেকে হ্যাকাররা এই অ্যাপের ওপর সাইবার আক্রমণ করেছে। এ কারণে অ্যাপটি ধীর গতির হয়ে পড়ে। তিনি আরও বলেন, এই সমস্যাটিকে ঠিক করতে সার্বক্ষণিক কাজ করছেন আমাদের টিম। যদিও অ্যাপটি ধীরে কাজ করছে, তবুও তা সচল আছে।

নির্বাচন কমিশনের সচিব আরও বলেন, অ্যাপটি তৈরিতে ২১ কোটি টাকা খরচ হয়েছে বলে যে খবর প্রকাশ হয়েছে, তা ঠিক নয়। এই অ্যাপটি হলো ৬ বছর মেয়াদি ২১ কোটি টাকার প্রজেক্টের একটি অংশমাত্র। প্রকল্পটি তার প্রথম বছরে রয়েছে। এখন পর্যন্ত এ খাতে খরচ হয়েছে ৮ কোটি টাকা। উল্লেখ্য, বিক্ষিপ্ত সংঘর্ষ, প্রধান বিরোধী দল বিএনপি ও তার মিত্রদের বর্জনের মধ্য দিয়ে রোববার ১২তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top