করোনা বিপাকে ফেলেছে বিএনপিকে

রাজটাইমস ডেক্স | প্রকাশিত: ২ এপ্রিল ২০২১ ১৪:২২; আপডেট: ৩ এপ্রিল ২০২১ ১৩:৪২

ফাইল ছবি

মহামারী করোনা বেশ ভোগাচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপিকে। এ পর্যন্ত সিনিয়র বেশ কয়েকজন নেতাসহ মারা গেছেন দলের ৪৪০ জন। অনেকে আক্রান্ত হয়ে হাসপাতালে ও বাসায় চিকিৎসাধীন আছেন। এ ছাড়া এক বছর ধরে গুলশানের বাসায় ‘গৃহবন্দীর’ মতো অবস্থায় আছেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। করোনার কারণে তিনি প্রাতিষ্ঠানিক কোনো চিকিৎসা নিতে পারছেন না। অনেকটা কোয়ারেন্টিন পরিবেশেই থাকতে বাধ্য হচ্ছেন তিনি ।

করোনার কারণে বিএনপির সাংগঠনিক কর্মকাণ্ড আবারো স্থগিত করা হয়েছে। চলতি বছরে আন্দোলনের মাঠে ঘুরে দাঁড়ানোর যে কর্মপরিকল্পনা দলটি নিয়েছিল, সেটিও দারুণভাবে বাধাগ্রস্ত হচ্ছে। বিএনপির সিনিয়র এক নেতার ভাষায়, করোনা বিএনপির জন্য দেখা দিয়েছে ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হিসেবে।


জানা গেছে, চলতি বছর থেকে ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা নিয়েছিল বিএনপি। মাঠেও এর প্রতিফলন দেখা যাচ্ছিল সিরিজ কর্মসূচি পালনের মধ্য দিয়ে। কিন্তু করোনা আবারো বাদ সেধেছে।

গত বছরের শুরুতে করোনা মহামারীর কারণে টানা প্রায় ছয় মাসের মতো সাংগঠনিক কর্মকাণ্ড বন্ধ রাখতে বাধ্য হয় বিএনপি। এরপর সাংগঠনিক কর্মকাণ্ড শুরু হলেও করোনা মহামারীর কারণে খুব বেশি সুবিধা করা যায়নি। বর্তমানে করোনার প্রভাব বেড়ে যাওয়ায় গত বুধবার দলের সব সাংগঠনিক কর্মকাণ্ড স্থগিত করা হয়েছে। এর আগে গত মাসে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কর্মসূচি স্থগিত করে দলটি।

দলের সিনিয়র এক নেতা জানান, হেফাজতের কর্মসূচির পর সারা দেশে পুলিশের সাঁড়াশি অভিযান চলছে। বিএনপির বিক্ষোভ কর্মসূচিকে কেন্দ্র করেও বিভিন্ন জেলায় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হচ্ছে, গ্রেফতার করা হচ্ছে। দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে নতুন করে মামলা ও স্বাধীনতা সুবর্ণজয়ন্তীতে মানুষ হত্যার প্রতিবাদে বিএনপি নতুন কর্মসূচি দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করা এবং দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের বৈঠকের সময়ে সিনিয়র এক সদস্যের করোনা সংক্রমণের খবর আসায় দলের রাজনৈতিক ও সাংগঠনিক কার্যক্রম স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়।


সূত্র মতে, রাজনৈতিক ও সাংগঠনিক কর্মকাণ্ড স্থগিত করলেও বিএনপি সংবাদ সম্মেলনের মাধ্যমে করোনাসহ দলের রাজনৈতিক অবস্থার বিষয়ে জানান দিবে। এ জন্য আজ বিকেল ৪টায় চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলন করবেন।

বিএনপি সূত্র মতে, দেশব্যাপী দলের শতাধিক নেতাকর্মী এখন করোনায় আক্রান্ত। এর মধ্যে উল্লেখযোগ্যরা হলেন, বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান ডাক্তার এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ডা: এ কে এম আজিজুল হক, ডা: ফরহাদ হালিম ডোনার, সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন মিডিয়া কমিটির সদস্য সাংবাদিক আতিকুর রহমান রুমন, অ্যাডভোকেট ফারজানা শারমিন পুতুল প্রমুখ। এর মধ্যে অক্সিজেন লেবেল কমে যাওয়ায় গত বুধবার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন রুহুল কবির রিজভীকে আইসিইউতে স্থানান্তর করা হয়েছে।


সূত্র মতে, করোনাভাইরাস সংক্রমণে এ পর্যন্ত বিএনপির ৪৪০ জন নেতাকর্মী মারা গেছেন। উল্লেখযোগ্যরা হলেন, চেয়ারপারসনের উপদেষ্টা সিলেট সাবেক মহানগর বিএনপি সভাপতি এম এ হক, ঢাকা উত্তর মহানগর বিএনপি সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসন, কুমিল্লা বিভাগ সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল আউয়াল খান, বিএনপির ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) রুহুল আলম চৌধুরী, ওলামা দলের কেন্দ্রীয় আহবায়ক কমিটি সদস্য মওলানা কাসেমী, গাইবান্ধা জেলা বিএনপির সহসভাপতি খন্দকার আহাদ আহমেদ, ঢাকা পল্লবী থানা বিএনপির সহসভাপতি মো: আনিসুর রহমান, সাবেক মন্ত্রী টি এম গিয়াস উদ্দিন, চট্টগ্রাম মহানগর বিএনপির সহ-সভাপতি লায়ন মোহাম্মদ কামাল উদ্দিন, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি সভাপতি ও বিএনপির প্রতিষ্ঠাকালীন সদস্য অ্যাডভোকেট কবির চৌধুরী, জাতীয় ট্যাক্সসেস বার সভাপতি অ্যাডভোকেট গফুর মজুমদার, শ্রমিক দলের সহ-সাধারণ সম্পাদক ফজলুল হক মোল্লা, গাজীপুর শ্রীপুর পৌরসভা বিএনপি মেয়র প্রার্থী শহিদুল্লাহ শহীদ আমেরিকার বোস্টন বিএনপি ক্রীড়াবিষয়ক সম্পাদক মিতোষ বড়ুয়া, বিএনপি সহ-স্থানীয় সরকার সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আমজাদ হোসেন সরকার ভজে ও সাবেক এমপি এ টি এম আলমগীর প্রমুখ।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান জানান, করোনায় আক্রান্ত হয়ে বহু নেতা হাসপাতালে কিংবা বাসায় চিকিৎসা নিচ্ছেন। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তাদের খোঁজ রাখছেন।



বিষয়: রাজনীতি


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top