২০ নাম চূড়ান্ত কারা থাকছেন শেষ ১০-এ?

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩৮; আপডেট: ১৬ মে ২০২৪ ১০:৪৪

ছবি: সংগৃহিত
নির্বাচন কমিশন গঠনে প্রস্তাবিত নামের তালিকা আরও ছোট করে এনেছে সার্চ কমিটি। গতকাল সর্বশেষ বৈঠকে ২০ জনের নাম চূড়ান্ত করা হয়েছে। এই ২০ জন থেকে চূড়ান্ত ১০ জনের তালিকা তৈরি করতে কাজ করছে কমিটি। আজ বিকালে আবার বৈঠকে বসবে সার্চ কমিটি। কারা থাকছেন চূড়ান্ত তালিকায় তা নিয়ে কৌতূহল সর্বত্র। সর্বশেষ যে ১০ জনের নাম বঙ্গভবনে পাঠানো হবে তা প্রকাশ করা হবে কিনা তা নিশ্চিত নয়। অনেকে চূড়ান্ত করা নাম প্রকাশের দাবি জানিয়ে আসছেন। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে গতকাল মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব ড. শামসুল আরেফিন জানিয়েছেন, নাম প্রকাশ করা হবে কিনা তা সার্চ কমিটি সিদ্ধান্ত নেবে।
বৈঠকের পর সাংবাদিকদের তিনি বলেন, আজকের (শনিবার) সভায় সকল সম্মানিত সদস্য উপস্থিত ছিলেন। আইনে প্রদত্ত বর্ণিত যোগ্যতা অনুসারে যাচাইপূর্বক প্রস্তাবিত নাম থেকে ২০ জনের একটি প্রাথমিক তালিকা প্রস্তুত করা হয়েছে। আগামী দু-একটি সভায় চূড়ান্ত তালিকা প্রস্তুত হবে। রোববার বিকাল সাড়ে ৪টায় কমিটি পরবর্তী (ষষ্ঠ) বৈঠক করবে বলে জানান তিনি।
এর আগে, বেলা ১১টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হয়। সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান বৈঠকে সভাপতিত্ব করেন। সভায় সার্চ কমিটির সদস্য বিচারপতি এস এম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহাহিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন।
গত ২৭শে জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন সংসদে পাস হয়। এরপর ৫ই ফেব্রুয়ারি প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এ কমিটি গঠন করে দেন। অনুসন্ধান কমিটি গঠনের ১২ দিনে নিজেরা চার দফা বৈঠক করেছেন। বিশিষ্টজনদের নিয়েও বসেছেন চারবার। এর মধ্যে এ কমিটি তিন শতাধিক নামের প্রস্তাব পায় বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তির কাছ থেকে। এখন সুপারিশ চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে। ছয় সদস্যের অনুসন্ধান কমিটির পরবর্তী সিইসি এবং নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন্য ১০ জনের নামের তালিকা প্রেসিডেন্টের কাছে প্রস্তাব করার কথা। ওই তালিকা থেকে অনধিক পাঁচজনকে বেছে নিয়ে প্রেসিডেন্ট গঠন করবেন ত্রয়োদশ নির্বাচন কমিশন। তাদের মধ্যে একজন হবেন সিইসি, বাকিরা নির্বাচন কমিশনার।
আইন অনুযায়ী, সার্চ কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে তাদের নামের সুপারিশ প্রেসিডেন্টের কাছে জমা দেয়ার কথা। সেই হিসাবে আগামী ২৪শে ফেব্রুয়ারি পর্যন্ত সময় হাতে রয়েছে এই কমিটির।
 
 



বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top