মাতৃভাষা দিবসে রাজশাহী জামায়াতের আলোচনা সভা

প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২১ ০৩:২৯; আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৬:৪৪

বাংলাদেশ জামায়াতে ইসলামী রাজশাহী মহানগরীর উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যদায় পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামী রাজশাহী মহানগরীর উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার ২১ ফেব্রুয়ারী রাজশাহী নগরীতে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ জামায়াতে ইসলামী রাজশাহী মহানগরীর সেক্রেটারী ইমাজ উদ্দীন মন্ডল। সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশ জামায়াতে ইসলামী রাজশাহী মহানগরীর সহকারী সেক্রেটারী মাহবুব আহসান বুলবুল, কাশিয়াডাঙ্গা থানা আমীর মাওলানা শেখ ফরিদ উদ্দীন প্রমুখ নেতৃবৃন্দ।

আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, ১৯৫২ সালে আমাদের তরুণ, ছাত্র ও যুব সমাজ বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠার জন্য তদানীন্তন শাসক গোষ্ঠীর বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলেছিল। আন্দোলন দমনের জন্য সে দিন রাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে মিছিলকারীদের ওপর গুলি চালানোর জন্য নির্দেশ দেয়া হয়। গুলিতে প্রাণ হারিয়েছিলেন দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রসহ আরো অনেকেই। সে ধারাবাহিকতায় ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা লাভ করেছে। এটা ভাষা শহীদদের প্রতি আন্তর্জাতিক স্বীকৃতি। বাংলা ভাষাকে যথাযোগ্য মর্যাদায় প্রতিষ্ঠা করার জন্য দেশের সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করে বিজাতীয় শিক্ষা ও সাংস্কৃতিক আগ্রাসন থেকে বাংলা ভাষাকে রক্ষা করতে হবে। তাহলেই ভাষা আন্দোলনের শহীদদের স্বপ্ন সার্থক হবে।

তিনি আরও বলেন, আমরা এমন এক সময় ভাষা দিবস পালন করতে যাচ্ছি যখন দেশে গণতন্ত্র, আইনের শাসন, মানবাধিকার ও বাকস্বাধীনতা বলতে কিছু নেই। অন্যায়ের বিরুদ্ধে দেশের মানুষের কথা বলার কোনো অধিকার নেই। সকল ক্ষেত্রেই শাসকগোষ্ঠীর অগণতান্ত্রিক আচরণের বহিঃপ্রকাশ ঘটছে। ৫২ এর বিজয়ী জাতি আজ ষড়যন্ত্রকারীদের গণহত্যা, খুন, গুম, হামলা, মামলা, নির্যাতনের শিকার। এসময় তিনি আগামীতে দেশ ও ইসলাম বিরোধী যে কোনো ষড়যন্ত্র ভাষা দিবসের চেতনায় উজ্জীবিত হয়ে রুখে দিতে জনগণকে এগিয়ে আসার আহবান জানান।

এদিকে বাংলাদেশ জামায়াতে ইসলামী রাজশাহী মহানগরীর বোয়ালিয়া উত্তর, কাটাখালী, শাহমখদুম, কর্ণহার, পবা থানা শাখাসহ বিভিন্ন থানা শাখার উদ্যোগে যথাযথ মর্যদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। সভা শেষে ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলনে নিহত শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

এনএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top