ট্রেনে আগুনের আন্তর্জাতিক তদন্ত চায় বিএনপি

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২৩ ১২:১৮; আপডেট: ১৮ মে ২০২৪ ১৮:০৪

ছবি: সংগৃহীত

রাজধানীর তেজগাঁওয়ে ট্রেনে দুষ্কৃতকারীদের দেওয়া আগুনে চার যাত্রীর নিহত হওয়ার ঘটনায় জাতিসংঘের অধীনে একটি আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছে বিএনপি। বৃহস্পতিবার বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ দাবি জানান দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, আন্তঃনগর ট্রেন মোহনগঞ্জ এক্সপ্রেসে আগুনে চারজন মারা গেছেন। এরমধ্যে একজন বিএনপির নেতা। মারা যাওয়া ব্যক্তি নেত্রকোনা জেলা বিএনপির সিনিয়র সদস্য এবং গুরুত্বপূর্ণ নেতা ছিলেন। রিজভী বলেন, আওয়ামী লীগের নেতাদের বলতে চাই, নিজের লোককে নিজে কেউ আঘাত করে না। এটা যে সরকারের একেবারেই একটি পরিকল্পিত ঘটনা, তা আবারও প্রমাণিত। মারা তো গেল মা-শিশু ও বিএনপির নেতা। অপরাধ করলে অপরাধের তো কিছু চিহ্ন রয়ে যায়। সেদিন বলেছি, বিচার বিভাগীয় তদন্ত করতে। কিন্তু বিচার বিভাগ তো সম্পূর্ণ সরকারের নিয়ন্ত্রণে। তাই এ ঘটনার আমরা জাতিসংঘের অধীনে একটি আন্তর্জাতিক তদন্ত চাই।

সংবাদ সম্মেলনে রিজভী বুধবার দুপুর থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত সারা দেশে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীদের গ্রেফতার, তাদের বিরুদ্ধে মামলাসহ বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেন। রিজভী জানান, এ সময়ে গ্রেফতার হয়েছে ২৩৫ জন নেতাকর্মী, আহত হয়েছে ৩০ জন। মারা গেছে ২ জন। মামলা করা হয়েছে ৯টি। আসামি করা হয়েছে ৮৪৬ নেতাকর্মীকে।

‘ভাগাভাগির’ নির্বাচনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলুন-জামায়াত : ‘প্রহসনের’ নির্বাচন বর্জন ও ভোটদান থেকে বিরত থাকতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

বৃহস্পতিবার রাতে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলটির ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান বলেন, প্রহসনের ও ভাগাভাগির নির্বাচনের বিরুদ্ধে নিজ নিজ অবস্থান থেকে প্রতিরোধ গড়ে তুলুন। কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে নির্বাচন বর্জন করে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার মাধ্যমে দেশ ও জাতিকে উদ্ধার করুন।

তিনি দাবি করেন, তাদের সাড়ে ৩ হাজার নেতাকর্মীকে অন্যায়ভাবে কারাগারে আটক রাখা হয়েছে। সরকারের করা মামলার সংখ্যা ১৪ হাজার ৮৪৯টি।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top