জয় না পেলেও ২৪২ রানের বিশ্বরেকর্ড নাবি-ওমরজাইয়ের

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৪৬; আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১১:২৫

ছবি: সংগৃহীত

পাথুম নিশাঙ্কার সাথে পেরে উঠলেন না ওমরজাই-নাবি৷ তার অপরাজিত ২১০ রানের বিপরীতে দু'জনে মিলে ২৪২ রান করলেও তা দলের জয়ের যথেষ্ট হয়নি। ফলে বৃথা গেল জোড়া শতক এবং করা হলো না লঙ্কা বধ।

শুক্রবার পাল্লাকেল্লেতে ৪২ রানের জয় পেয়েছে শ্রীলঙ্কা। তবে মোহাম্মদ নবি এবং আজমতুল্লাহ ওমরজাইয়ের ষষ্ট উইকেটে ২৪২ রানের জুটি অম্লান হয়ে থাকবে। এক দিনের ক্রিকেটে যেকোনো উইকেটের জুটিতে এটি সর্বোচ্চ রান।

নবি এবং ওমরজাইয়ের ২৪২ রানের জুটির আগে এই রেকর্ড তৈরি হয়েছিল ২৪ বছর আগে। ২০০০ সালে দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস এবং গ্যারি কার্স্টেন ভারতের বিরুদ্ধে ২৩৫ রানের পার্টানারশিপ গড়েছিলেন। এই তালিকায় এর পর রয়েছে ১৯৯৮ সালে ইজাজ আহমেদ এবং সাইদ আনোয়ারের ভারতেরই বিরুদ্ধে ২৩০ রানের পার্টনারশিপ।

২০০৭ সালে কেভিন ও’ব্রায়েন এবং উইলিয়াম পটারফিল্ড কেনিয়ার বিরুদ্ধে ২২৭ রান এবং ইব্রাহিম জাদরান ও রহমানউল্লাহ গুরবাজ ২০২৩ সালে পাকিস্তানের বিরুদ্ধে ২২৭ রানের পার্টনারশিপ গড়েছিলেন। গিবস এবং কার্স্টেনের ২৪ বছরের পুরনো রেকর্ড এ দিন ভেঙে দিলেন দুই আফগান ব্যাটার।

পাল্লাকেল্লেতে শুক্রবার সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা ও আফগানিস্তান। যেখানে আগে ব্যাট করে পাথুম নিশাঙ্কার রেকর্ড গড়া দ্বিশতকে ৩ উইকেটে ৩৮১ রান করে শ্রীলঙ্কা। জবাবে নাবি ও ওমরজাইয়ের জোড়া শতকের পরও ৬ উইকেটে ৩৩৯ রানে আটকে যায় আফগানিস্তান।

৩৮২ রানের বিশাল লক্ষ্য। তাড়া করতে হলে ইতিহাস গড়তে হতো আফগানিস্তানকে, করতে হতো অবিশ্বাস্য কিছু। ফলে শুরুটা প্রয়োজন ছিল দুর্দান্ত। তবে তা আর হলো না, পাওয়ার প্লেতে মাত্র ৫৫ রানে ৫ উইকেট হারালো আফগানরা। শ্রীলঙ্কা তখন রেকর্ড রানে জয়ের স্বপ্নে বিভোর। যত তাড়াতাড়ি পারে শেষ করে দিতে চায় ম্যাচটা।

তবে সেখান থেকেই ঘুরে দাঁড়ায় আফগানরা। সহজ করে বললে আজমতুল্লাহ ওমরজাই ও মোহাম্মদ নাবি। দু'জনেই স্পর্শ করেন সেঞ্চুরি। গড়েন ২৪২ রানের যুগলবন্দী। যা দেখে সুদূর বাংলাদেশ থেকে আফসোস করতেই পারে রংপুর রাইডার্স। বিপিএলে তো এই দু'জনে খেলছিলেন তাদের হয়েই!

শুরুর ধ্বস সামলে ষষ্ঠ উইকেট জুটিতে ওমরজাই ও নবি যা করলেন তা এক কথায় অবিশ্বাস্য। দুজনের একত্রে যোগ করা ২৪২ রান, আফগানিস্তান দলের ওয়ানডেতে রেকর্ড দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। এই জুটি গড়ার পথে ১৩০ বলে ১৩৬ রানে আউট হন নবি। তবে ১১৫ বলে ১৪৯ রানে অপরাজিত থাকেন ওমরজাই।

চার উইকেট নিয়ে আফগানদের টপ অর্ডার গুঁড়িয়ে দেন প্রমদ মদুশান। দুটি উইকেট নেন দুস্মন্ত চামিরা।

অবশ্য দুই দলের মাঝে পার্থক্য গড়ে দেয় নিশাঙ্কার ইনিংসটাই। শ্রীলঙ্কার প্রথম ক্রিকেটার ও বিশ্বের দশম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে দ্বিশতক হাঁকান তিনি। খেলেন ১৩৯ বলে ২১০ রানের অপরাজিত ইনিংস। তাছাড়া আভিষ্কা ফার্নান্দো করেন ৮৮ রান।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top