গোলে রোনালদোকে ছাড়িয়ে গেছেন বেনজেমা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৩ মার্চ ২০২২ ১৮:৪৩; আপডেট: ২ মে ২০২৪ ২২:০০

ছবি: সংগৃহিত

বুধবার রাতে ক্রিস্টিয়ানো রোনালদোর একটা কৃতিত্বে ভাগ বসিয়েছেন করিম বেনজেমা। রিয়াল মাদ্রিদের ইতিহাসে দল ২-০ গোলে পিছিয়ে আছে, এই অবস্থায় হ্যাটট্রিক করে দলকে জেতানোর রেকর্ড শুধু রোনালদোর ছিল। পিএসজিকে ৩-১ ব্যবধানে হারানো ম্যাচে হ্যাটট্রিক করে বেনজেমা এখন সাবেক সতীর্থের পাশে। সেদিন রাতেই আরেক রিয়াল কিংবদন্তিতে ছাড়িয়ে গেছেন বেনজেমা। রিয়ালের জার্সিতে এখন আলফ্রেডো ডি স্টেফানোর চেয়েও বেশি গোল বেনজেমার।

দুটিই বেশ বড় অর্জন। তাই সেদিন পাগলাটে তৃতীয় গোল দিয়ে যে রোনালদোকেও ছাড়িয়ে গেছেন বেনজেমা, সেটা বুঝতে তাই একটু সময় লেগেছে। রিয়াল মাদ্রিদ ছেড়ে যাওয়ার পর রোনালদো এখন পর্যন্ত ক্লাব ফুটবলে যত গোল করেছেন, বেনজেমার গোল এখন তার চেয়ে বেশি।



২০১৮ সালে সবাইকে চমকে দিয়ে রিয়াল মাদ্রিদ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন রোনালদো। দলবদলের ক্লাব রেকর্ড গড়ে জুভেন্টাসে নতুন চ্যালেঞ্জ খুঁজতে বেড়িয়ে পড়েন রিয়ালের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। ২০১৭–১৮ মৌসুম শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে বিদায় নিয়েছিলেন কোচ জিনেদিন জিদান। এর এক মাসের মধ্যেই রোনালদোর বিদায়ে অথই সাগরে পড়ে রিয়াল। সে অবস্থায় ক্লাবটিকে চ্যাম্পিয়নস লিগে খেলার যোগ্যতা অর্জন করানোর কাজটা সত্যিকার অর্থে নিজের কাঁধে নিয়েছিলেন বেনজেমা।

ওদিকে নতুন চ্যালেঞ্জ খুঁজতে গিয়ে রোনালদোও জুভেন্টাসের গোল করার দায়িত্ব বুঝে নিয়েছিলেন। টানা দুই মৌসুম ক্লাবের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন, জিতেছেন লিগ শিরোপাও। তৃতীয় মৌসুমে সর্বোচ্চ গোলদাতার মুকুট ধরে রাখলেও সম্পত্তি বনে যাওয়া সিরি ‘আ’ হারিয়ে বসে জুভেন্টাস। তিন বছর ইতালিতে কাটিয়ে এই মৌসুমেই ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরেছেন। সেখানেও অর্ধমৌসুম পর্যন্ত ক্লাবের সর্বোচ্চ গোলদাতা রোনালদো। তবে গোল করার গতিটা ঠিক রোনালদোসুলভ না।



এবার প্রিমিয়ার লিগে ২৩ ম্যাচে মাঠে ছিলেন রোনালদো। তাতে মাত্র ৯ গোল সিআর সেভেনের। আর চ্যাম্পিয়নস লিগে ৬ ম্যাচে ৬ গোল তার। সব প্রতিযোগিতা মিলে ৩১ ম্যাচে ১৫ গোল। ওদিকে লা লিগায় এ মৌসুমে বেনজেমা ২৪ ম্যাচে ২০ গোল। চ্যাম্পিয়নস লিগে গোল ৭ ম্যাচে ৮টি। এখন পর্যন্ত তিন প্রতিযোগিতা মিলে ৩৩ ম্যাচে ৩০ গোল বেনজেমার। এ মৌসুমে এমন ফর্মেই রোনালদোকে পেছনে ফেলে দিয়েছেন বেনজেমা।

রোনালদো চলে যাওয়ায় রিয়াল মাদ্রিদে হাহাকার নেমে এসেছিল। প্রতি মৌসুমে অন্তত ৪০ গোল এনে দেন, এমন একজনের অভাব কে পূরণ করবেন? প্রায় সাড়ে তিন বছর পর এসে দেখা যাচ্ছে, রোনালদোর অভাবটা তার আড়ালে ৯ বছর কাটিয়ে দেওয়া বেনজেমাই পূরণ করে দিয়েছেন। ২০১৮–১৯ মৌসুম থেকে গতকাল পর্যন্ত বেনজেমা রিয়ালের জার্সিতে ১১৭ গোল করেছেন। ওদিকে জুভেন্টাস ও ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে এ সময়ে রোনালদোর গোল ১১৬টি।



এতে অবশ্য একটা `কিন্তু' আছে। বেনজেমা গোল বেশি করেছেন, ম্যাচও কিন্তু বেশি খেলেছেন। ১৮০ ম্যাচে ১১৭ গোল বেনজেমার। ম্যাচপ্রতি গোল ০.৬৫টি। প্রতি ১২৮ মিনিটে ১ গোল তার। ওদিকে রোনালদো ১৬৪ ম্যাচে ১১৬ গোল করেছেন। ম্যাচপ্রতি গোল ০.৭০টি। প্রতি ১২১ মিনিটে ১ গোল তার। এ তথ্যগুলো বলছে, গোলসংখ্যা এগিয়ে থাকলেও শিকারি হিসেবে এখনো রোনালদোই এগিয়ে।

এতে অবশ্য কোনো প্রশ্ন নেই। রিয়ালে রোনালদো থাকার সময়টাতে যেমন দেখিয়েছেন, শুধু গোল করা নয়, করানোতে আর খেলা সৃষ্টিতেও তার সমান আগ্রহ। রোনালদো-উত্তর যুগে দলের গোল করার সব দায়িত্ব বলতে গেলে তার কাঁধে। গত সাড়ে তিন বছরে বেনজেমার পর দ্বিতীয় সর্বোচ্চ গোল ভিনিসিয়ুস জুনিয়রের। আর ব্রাজিলিয়ান উইঙ্গারের গোল বেনজেমার প্রায় চার ভাগের এক ভাগ (৩১ গোল)!



ফলে সতীর্থদের দিয়ে এখন আর আগের মতো গোল বানিয়ে দেওয়া নয়, নিজেকেই গোল বেশি করতে হচ্ছে বেনজেমাকে। এর মাঝেও ২০১৮–১৯ মৌসুম থেকে ৪৩টি গোলে সহায়তা করেছেন। ওদিকে রোনালদো সতীর্থদের দিয়ে করিয়েছেন মাত্র ২৫ গোল।

রিয়াল মাদ্রিদ ছাড়ার পর আরেকটি ব্যাপারেও রোনালদো পিছিয়ে পড়েছেন। আর সেটি হলো চ্যাম্পিয়নস লিগ। ইউরোপে সেরার টুর্নামেন্টের রাজা রোনালদো। এই টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা তিনি। কিন্তু রিয়াল ছাড়ার পর এই টুর্নামেন্টে এখনো পর্যন্ত সেমিফাইনালে খেলা হয়নি তাঁর। দুই ক্লাবের হয়ে এখন পর্যন্ত ২৯ ম্যাচ খেলে ২০ গোল তার। ম্যাচপ্রতি গোল ০.৬৯টি। প্রতি ১২৮ মিনিটে ১ গোল তার।

এদিক থেকেও বেনজেমা রোনালদোকে টপকে গেছেন। চ্যাম্পিয়নস লিগে ৩৩ ম্যাচে ২৩ গোল বেনজেমার। ম্যাচপ্রতি ০.৭০ গোল। ভেঙে বললে প্রতি ১১৭ মিনিটে এক গোল তার।

 



বিষয়: ফুটবল


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top