রাবিতে ‘প্রেমবঞ্চিত সংঘের’ বিক্ষোভ সমাবেশ

রাবি প্রতিনিধি : | প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:০৬; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ২২:৩৬

ছবি: প্রতিনিধি

"কেউ পাবে না কেউ পাবে না, তা হবে না তা হবে না" এই স্লোগানকে সামনে রেখে ভালোবাসা দিবসে একাধিক প্রেমের বিরুদ্ধে বিক্ষোভ-সমাবেশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘প্রেমবঞ্চিত সংঘ’ নামের এক সংগঠনের সদস্যরা।

বুধবার(১৪ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটের আমচত্বর থেকে ‘প্রেমবঞ্চিত সংঘ’র ব্যানারে একটি বিক্ষোভ মিছিল বের হয়। পরে সমাবেশটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয় পরিবহন মার্কেটের সামনে গিয়ে মিলিত হয়।

এতে অংশ নেন সংগঠনের শতাধিক সদস্য। এসময় 'কেউ পাবে না কেউ পাবে না, তা হবে না, তা হবে না', ‘তুমি কে, আমি কে বঞ্চিত, বঞ্চিত’, 'প্রেমের নামে প্রহসন, চলবে না চলবে না', 'আমরা সিঙ্গেল কেন? প্রশাসন জবাব চাই’, মন দিয়ে প্রেম হয়, দেহ দিয়ে নয়'নষ্ট প্রেমের খেতাতে, আগুন জালাও একসাথে', এমনসব স্লোগান দেন অংশগ্রহণকারীরা।

প্রেম বঞ্চিত সংঘের সভাপতি মোকতাদির মাহ্দি বিন ওমর শাফী বলেন, আমারা প্রেমের বিরুদ্ধে না। কিন্তু আমাদের অভিযোগ হলো সমাজে প্রেমের সুষ্ঠু বন্টন হচ্ছে না। আমরা দেখি যার চেহারা ভালো, যার বাইক আছে, ক্যামেরা আছে সেই একাধিক প্রেম করছে, কিন্ত যাদের এসব নেই, আমাদের কি প্রেম করার অধিকার নেই? আমরা প্রেমের সুষ্ঠু বন্টন চাই, এটা আমাদের ন্যায্য অধিকার। সমাজে আজ যারা নেশাগ্রস্ত, তাদের যদি একজন নারী দেওয়া যায়, তাহলে সে ভালোবাসা পেয়ে সঠিক পথে ফিরে আসবে ও সে দুনিয়ার আলো দেখতে পাবে। প্রেমের যদি সুষম বণ্টন হয়, তাহলে আমাদের মাঝে যে সমস্যা আছে সেগুলো অনেকটাই কমে আসবে বলে জানান তিনি'।

সংগঠনটির সাবেক সভাপতি ইহতেশামুল হক ইবনুর বলেন, 'ভালোবাসা দিবসে আমরা সবার মাঝে সমহারে ভালোবাসা ছড়িয়ে দিতে চাই। অবশ্যই আমরা প্রেমের বিরুদ্ধে না, আমরা তাদেরই বিরুদ্ধে যারা একাধিক প্রেম করে। পবিত্র প্রেমের নামে এই শ্লীলতাহানি আমরা চাই না। আমরা চাই সমতা। ভালোবাসা দিবস শুধু প্রেমিক-প্রেমিকাদের জন্য, মা-বাবা, আত্মীয় স্বজনের জন্যেও ভালোবাসা বন্ঠব হোক। প্রকৃতিকেও ভালোবাসা আমাদের উচিত। পৃথিবীতে ভালোবাসা সবার জন্য উন্মুক্ত এই মেসেজটি সবার মাঝে ছড়িয়ে দিতে আজ আমাদের এই আয়োজন। আজ আমাদের বিক্ষোভ মিছিল শেষে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করবো এবং ক্যাম্পাসের গরীব দুঃখী মানুষের মাঝে ফুল বিতরণ করবো'।

প্রেম বঞ্চিত সংঘের বিক্ষোভ মিছিলে অংশ নেন হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আসমা। তিনি বলেন, 'আমরা যারা সিঙ্গেল আছি আমরা চাই সমাজের কেউ বঞ্চিত না হোক। আমরা চাই প্রেমের সুষ্ঠু বন্ঠন হোক। আমরা প্রায়শই দেখি, একজন অনেকের সাথে প্রেম করছে। কিন্তু আমার কাছে মনে হয়, একটা প্রেমিকের জন্য একজন প্রেমিকাই যথেষ্ট। আমরা চাই একজনের জন্য একজনেই যথেষ্ট তাহলে অন্যরাও প্রেম থেকে বঞ্চিত হবে না। কেউ বঞ্চিত না হোক সেটি সমহারে বন্ঠন হোক এটা আমাদের সংগঠনের সদস্যরা চায়'।

এর আগে প্রেম বঞ্চিত সংঘের কমিটি গঠন করা হয়। এতে মোকতাদির মাহ্দি বিন ওমর শাফীকে সভাপতি ও এহসান আহমেদ আকাশকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি গঠন করা হয়।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top