রাবি শিক্ষার্থী শরিফের উদ্যোক্তা হওয়ার গল্প

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১২ মে ২০২১ ২১:৩৭; আপডেট: ১২ মে ২০২১ ২১:৪৮

রাজটাইমস ডেস্ক

মহামারীতে শিক্ষা জীবনে স্থবিরতা আসলেও স্থবিরতা আসে নি তরুণ উদ্যোক্তা শরীফ মাহমুদের জীবনে। শরিফ মাহমুদ পড়াশুনার পাশাপাশি অনলাইন প্ল্যাটফর্মে নিজের ব্যবসায়িক চিন্তার প্রকাশ ঘটিয়েছেন। তিনি বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি প্রশাসন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী। তরুণ এই উদ্যোক্তার গল্প বুঁনেছেন আমাদের রাজটাইমস এর বিশ্ববিদ্যালয় কন্ট্রিবিউটর মেহজাবিন জান্নাত।

রাজটাইমস: শরীফ মাহমুদ আপনাকে শুভেচ্ছা।

শরিফ মাহমুদ: রাজটাইমসকে শুভেচ্ছা।

রাজটাইমস: ব্যবসার শুরুর দিকের গল্পটা যদি বলতেন?

শরিফ মাহমুদ: গতবছর করোনা মহামারীর সময় রাজশাহী অঞ্চলের আম নিয়ে বেশ চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি হয়। ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্ত হওয়ার কারনে কিংবা জলবায়ু পরিবর্তনের ফলে রাজশাহীর আম নির্দিষ্ট  সময়ের তুলনায় কিছুদিন পরে পরিপক্ব হয়েছিলো। কিন্তু সঠিকভাবে বাগান পর্যবেক্ষণ না করে জেলা প্রশাসকের তালিকা অনুযায়ী সারাদেশে আম সরবরাহ করার ফলে আম পচে যাওয়া বা অপরিপক্কতার অভিযোগ পাওয়া যাচ্ছিলো ই-কমার্স প্লাটফর্ম এ।

রাজশাহীর বাঘা উপজেলাতে আমার জন্ম এবং স্থায়ী নিবাস, যে উপজেলা রাজশাহীর আমের জন্য সবচেয়ে প্রসিদ্ধ। পরিকল্পনা অনুযায়ী ২০২০ সালে আম নিয়ে কাজ শুরু করতে চেয়েছিলাম কিন্তু করোনা মহামারীতে নিজের ও পরিবারের নিরাপত্তার কথা ভেবে সে সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসি৷

কিন্তু রাজশাহীর আম নিয়ে নেতিবাচক আলোচনা দেখে নিজেই আম নিয়ে কাজ শুরু করি ১৬ জুন ২০২০ সালে একটি ফেসবুক পোস্টের মাধ্যমে৷ এরপর প্রথম দিন প্রায় ৭০ মণ আম পৌছে দিয়েছিলাম সারাদেশে। সবচেয়ে কম দামে সারাদেশে আম পৌঁছাতে সঙ্গে ছিলো জাবির রসায়ন বিভাগের ছোট ভাই মেহেদী হাসান রনি।

রাজটাইমস: কোন ধরনের পণ্য নিয়ে কাজ করছেন?

শরিফ মাহমুদ: শুরুটা আম নিয়ে হলেও এখন বিভিন্ন পণ্য নিয়ে কাজ করছি। ২০ দিনে আমরা প্রায় ৪০০ মণ আম সারাদেশে পৌছে দিয়েছি। এরপর স্বপ্নটাকে বড় করতে চাইলাম, ঘরোয়া বাজার নামে ফেসবুক পেজ ও গ্রুপ খুললাম সেই সাথে একটি ওয়েবসাইট বানানোর চেষ্টা করলাম৷ তখন থেকে বিভিন্ন পণ্য নিয়ে কাজ চালিয়ে যাচ্ছি। শীতের সময় রাজশাহীর খাটি খেজুরের গুড় নিয়ে বেশ সাড়া পেয়েছিলাম। এই ঈদে পাঞ্জাবী নিয়ে কাজ করছি এবং আম নিয়ে প্রস্তুতি নিচ্ছি। এখন পর্যন্ত উন্নতমানের প্রায় ১৫০ টি পাঞ্জাবি ক্রেতাদের কাছে পৌছে দিতে পেরেছি।

রাজটাইমস: আপনি কি কখনো বৈষম্যের শিকার হয়েছেন?

শরিফ মাহমুদ: হ্যা, হয়েছি, তবে মাঝে মধ্যে কিছু অযাচিত ঘটনা বা বৈষম্যের স্বীকার হলেও তা আল্লাহর রহমতে কাটিয়ে উঠতে পেরেছি।

রাজটাইমস: কাজ করতে গিয়ে কখনো বাঁধা বা সমস্যার সম্মুখীন হয়েছেন?

শরিফ মাহমুদ: গত বছর পরিবার থেকে উদ্যোক্তা হওয়ার জন্য সমর্থন না পেলেও এ বছর পরিবারের কাছে এই বিষয়টি খুবই ইতিবাচক  হয়ে উঠেছে।এ বছর আম নিয়ে বৃহৎ ভাবে কাজ করার ইচ্ছে থেকেই ঘরোয়া বাজার অনলাইন শপকে প্রতিষ্ঠানে রূপ দেওয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছি।

রাজটাইমস: নতুন উদ্যোক্তারা এই ধরণের ব্যবসায় আসতে চাইলে তাদের জন্য আপনার পরামর্শ কী?

শরিফ মাহমুদ: তবে নতুন উদ্যোক্তাদের জন্য একটি পরামর্শ,যা নিজ অভিজ্ঞতায় পেয়েছি,  কোনো কাজ শুরুর আগে অবশ্যই যথেষ্ট তথ্য ও সাহস থাকতে হবে নয়তো মাঝপথে হারাবার গল্পে পরিণত হবে।

রাজটাইমস: বর্তমান প্রেক্ষাপটে আপনার ব্যবসা নিয়ে পরিকল্পনা কী?

রাজশাহীর নিরাপদ আম স্বল্পমূল্যে সবার কাছে পৌছে দেওয়ার অঙ্গীকার নিয়ে নিজেদের বাগানের সব আম নিজেরাই পরিচর্যা করছি।

রাজটাইমস: আপনার ভবিষ্যৎ পরিকল্পরা নিয়ে জানতে চাই

শরিফ মাহমুদ: ঘরোয়া বাজার অনলাইন শপকে সারাদেশে ছড়িয়ে দিতে চাই সততা ও নিষ্ঠার পথে চলে। অদূর ভবিষ্যতে ঘরোয়া বাজার ওয়েবসাইট একটি  জনপ্রিয় ই-কমার্স প্লার্টফর্ম ও আস্থার জায়গা হিসাবে গড়ে তুলতে  সকলের সহযোগিতা কাম্য।

রাজটাইমস: শরীফ মাহমুদ আপনাকে অনেক ধন্যবাদ।

শরিফ মাহমুদ: রাজটাইমসকেও অনেক ধন্যবাদ।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top