রাবির 'সি' ইউনিটের ফল প্রকাশ

কে এ এম সাকিব | প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১ ০০:২৮; আপডেট: ২০ মে ২০২৪ ০২:৫৭

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে বিজ্ঞান ও কৃষি অনুষদভুক্ত 'সি' ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। রোববার দুপুর ২ টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার এই ইউনিটের ফলাফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন।

এসময় উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, প্রফেসর সুলতান উল ইসলাম, ছাত্র উপদেষ্টা তারেক নূর, প্রক্টর (ভারপ্রাপ্ত) প্রফেসর লিয়াকত আলী, সংশ্লিষ্ট ডীনবৃন্দ, সভাপতিবৃন্দসহ কমিটির সদস্যবৃন্দ।

ঘোষিত ফলাফলে দেখা যায়, বিজ্ঞান ও কৃষি অনুষদভুক্ত 'সি' ইউনিটে তিনটি শিফটে ৪৪ হাজার ১৯৪ জন শিক্ষার্থী অংশ নেয়ার কথা থাকলেও এর মধ্যে অংশ নিয়েছেন ৩৩ হাজার ৫৪৩ জন শিক্ষার্থী। যেখানে উত্তীর্ণ হয়েছে ১৫ হাজার ২৮৪জন এবং উত্তীর্ণ হয়নি ১৮ হাজার ২৫৯ জন ভর্তিচ্ছু।

এ বছর 'সি' ইউনিটে তিনটি শিফট মিলিয়ে পাশের হার ৪৪ দশমিক ৬১ শতাংশ। প্রায় ৫৬ দশমিক ৩৯ শতাংশ ভতিচ্ছু পরীক্ষায় পাশ করতে পারেননি। অ বিজ্ঞান থেকে পাশের হার ৬৪ দশমিক ১৭ শতাংশ ফেল করেছে ২৬ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে বিজ্ঞপ্তিতে জানায়, 'সি' ইউনিটে (গ্রুপ-১) মোট ১০হাজার ৫৬৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিলো যার মধ্যে উত্তীর্ণ হয়েছে ৪৬৭৫ জন, ফেল করেছে ৫৭৭৪ জন ভর্তিচ্ছু। যেখানে সর্বোচ্চ মার্কস ৮৩.৬০। পরীক্ষা খাতা বাতিল হয়েছে ১১৫ জন শিক্ষার্থীর।

সি ইউনিটে (গ্রুপ-২) অংশ নেয় মোট ১০হাজার ৬৫৮জন যার মধ্যে উত্তীর্ণ হয়েছে ৩৯৮৯ জন এবং ফেল করেছে ৬৬৬৯ জন। ১২৪জনের পরীক্ষা খাতা বাতিল হয়েছে। যেখানে সর্বোচ্চ মার্কস ৯৪.২০।

সি ইউনিটে (গ্রুপ-৩) অংশ নেয় মোট ১০হাজার ৭০৫ জন যার মধ্যে পাশ করেছে ৫৫৮৩ জন এবং ফেল করেছে ৫১২২জন। যেখানে সর্বোচ্চ মার্কস ৯৪.৪০। পরীক্ষা খাতা বাতিল হয়েছে ১১৪জন ভর্তিচ্ছুর।

সি ইউনিটে (অবিজ্ঞান) থেকে অংশ নেয় মোট ১৬১৬ জন যার মধ্যে পাশ করেছে ১০৩৭ জন এবং ফেল করেছে ৫৭৯ জন। পরীক্ষায় অংশ নেয়নি ১১৪ জন ভর্তিচ্ছু। পরীক্ষা খাতা বাতিল হয়েছে ৯জন ভর্তিচ্ছুর।

ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.ru.ac.bd) পাওয়া যাবে।

এরপূর্বে, গত ৪ অক্টোবর 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ শিক্ষাবর্ষের চলমান ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, ভর্তি শুরু, ভর্তি শেষ ও ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। উক্ত শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার বিভিন্ন ইউনিটের ফলাফল ১০ অক্টোবর থেকে ক্রমান্বয়ে প্রকাশিত হবে। আগামী ১৩ অক্টোবর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত ভর্তিচ্ছুরা সাবজেক্ট চয়েজ দিতে পারবে তারপর চূড়ান্ত মেধাতালিকা ২৩ অক্টোবর প্রকাশিত হবে। ২৫ অক্টোবর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে শেষ হবে ২৯ নভেম্বর। উক্ত শিক্ষাবর্ষে ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ ১ ডিসেম্বর।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top