রাবিতে সাইবার বুলিং ও মানসিক স্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি | প্রকাশিত: ১১ এপ্রিল ২০২২ ০২:৪৭; আপডেট: ৪ মে ২০২৪ ০১:৩৪

বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টি গ্যালারিতে সাইবার বুলিং ও মানসিক স্বাস্থ্য শীর্ষক সেমিনার।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সাইবার বুলিং ও মানসিক স্বাস্থ্য শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন "সেইভ আওয়ার সোসাইটি" এ অনুষ্ঠান আয়োজন করে।

শনিবার দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টি গ্যালারিতে সেমিনারটি শুরু হয়। সন্ধ্যায় ইফতার সামগ্রী বিতরণের মাধ্যমে সমাপ্ত হয়।

সংগঠনটির সভাপতি আবুল কালামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, টেকনোলজি হলো ধারালো ব্লেডের মতো। এই ব্লেডটা কার হাতে আছে? একজন ডাক্তারের হাতে ব্লেড থাকলে যেমন এটি মানুষকে বাঁচাবে কিন্তু যদি পকেটমারের হাতে থাকে তবে মানুষের জীবন নেবে। কাজেই টেকনোলজি ব্যবহারের উপর নির্ভর করবে এর উপকার বা অপকার। আমাদের প্রথম থেকেই সচেতন হতে হবে। বলা হয় টেকনোলজিতে আসক্ত শুধুমাত্র যুবকরা। কিন্তু আমি দেখছি দুই বছরের বাচ্চা থেকে শুরু করে ৭০ বছরের বৃদ্ধরা পর্যন্ত এতে আসক্ত। এতে মানসিক বৈকল্য বৃদ্ধি পাচ্ছে।

উপাচার্য আরো বলেন, আমরা আত্মকেন্দ্রীক হওয়ায় অন্যায়ের প্রতিরোধ করতে পারি না। তবে আমরা যদি ঐক্যবদ্ধ হয়ে খোলা মন নিয়ে কাজ করি কোনো অন্যায়ই টিকবে না। এছাড়া মিথ্যা তথ্যের উপর নির্ভর করলে আমাদের ভবিষ্যৎ নষ্ট হবে বলেও মন্তব্য করেন তিনি।

এতে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক ড. চৌধুরী মো: জাকারিয়া, অধ্যাপক ড. সুলতাল-উল-ইসলাম, ছাত্র উপদেষ্টা তারেক নুর, রাজশাহী মেট্রোপলিটনের পুলিশ কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক , সেইভ আওয়ার সোসাইটির প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. গোলাম কিবরিয়া ফেরদৌস।

এসময় বক্তারা সাইবার বুলিং এর কারণ ও এর সমাধান নিয়ে আলোচনা করেন। তারা ইন্টারনেট আসক্তি চরমভাবে বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন এবং এর থেকে যুবসমাজকে বের করে আনতে কাজ করার জন্য উপস্থিত সবার প্রতি আহ্বান জানান।

সেমিনারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ প্রায় তিন শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top