উত্তর কোরিয়ায় তিন দিনে ৮ লাখের বেশি করোনা রোগী শনাক্ত

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৬ মে ২০২২ ০৮:১৮; আপডেট: ১৬ মে ২০২৪ ০৩:২৯

ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ায় উদ্বেগজনক হারে বাড়ছে করোনায় সংক্রমণ ও মৃত্যু। তিন দিনে দেশটিতে শনাক্ত হয়েছে ৮ লাখের বেশি রোগী। এই পরিস্থিতির জন্য টিকা গ্রহণে অনীহাকে দায়ী করছেন বিশ্লেষকরা। গবেষকদের শঙ্কা, যে হারে বিস্তার বাড়ছে, তাতে বিপুল পরিমাণ টিকা না নেয়া জনসংখ্যা সামলাতে, ভেঙে পড়তে পারে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা। এরইমধ্যে সংক্রমণের ঘটনাকে ভয়াবহ বিপর্যয় বলে মন্তব্য করেছেন দেশটির নেতা কিম জং উন।

করোনা মহামারির দুই বছরের বেশি হলেও উত্তর কোরিয়ায় রোগী শনাক্ত ও মৃত্যু নিয়ে কখনো কিছু নিশ্চিত করেনি দেশটি। তবে, এবার আনুষ্ঠানিকভাবে করোনার তথ্য জানাল উত্তর কোরিয়া।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, দেশটিতে এখন পর্যন্ত ৪২ জন করোনা ভাইরাসে প্রাণ হারিয়েছেন। করোনা শনাক্ত হয়েছে ৮ লাখ ২০ হাজার ৬২০ জনের। ৩ লাখ ২৪ হাজার ৫৫০ জন চিকিৎসা নিচ্ছেন। এ পরিস্থিতিকে মহাবিপর্যয় বলছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন।

উত্তর কোরিয়ার সরকারি তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর দেশটিতে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে করোনা। যা জনস্বাস্থ্য, অর্থনীতি ও রাজনীতিতে ব্যাপক প্রভাব ফেলতে পারে।

উত্তর কোরিয়ার করোনা শনাক্তের পরীক্ষাগার কম হওয়ায় প্রকৃত শনাক্তের সংখ্যা আরো বেশি বলে ধারণা গবেষকদের। এমন সীমিত সক্ষমতায় দেশটিতে করোনায় ব্যাপক প্রাণহানির শঙ্কা আছে। টিকা কর্মসূচি না থাকায় এই ঝুঁকি আরো বেড়েছে।

এপ্রিলের শেষ সপ্তাহ থেকে এখন পর্যন্ত জ্বর নিয়ে ১ লাখ ৮৭ হাজার ৮০০ জনকে আইসোলেশনে চিকিৎসা দেয়ার তথ্য জানিয়েছে কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি।

এরইমধ্যে উত্তর কোরিয়ায় জারি করা হয়েছে কঠোর লকডাউন। দেশটির নেতা কিম জং উন অ্যান্টিভাইরাস কমান্ড সেন্টার পরিদর্শন করেছেন।

এদিকে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, যত দ্রুত সম্ভব উত্তর কোরিয়ার নাগরিকদের টিকার আওতায় আনতে হবে। দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়ুল করোনার টিকা ও অন্যান্য সহায়তা দেয়ার কথা জানিয়েছেন। সহায়তার কথা জানিয়েছে রাশিয়াও।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top